বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০

ক‌লে‌জে ১২,০০০ অস্থায়ী শিক্ষককের বেতন বৃ‌দ্ধির নি‌র্দেশ রা‌জ্যের


পু‌বের কলম ওয়েব ডেস্ক: ক‌লে‌জে ১২,০০০ অস্থায়ী শিক্ষককে ব‌র্ধিত বেতন ও অন্যান্য সু‌যোগ সু‌বিধা কার্যকর করার নি‌র্দেশ  দিল রা‌জ্য সরকার।কলেজগুলিতে অতিথি শিক্ষক নিয়োগ সংক্রান্ত সমস্যার সমাধানে ১ জানুয়ারি থেকে তাঁদের বর্ধিত বেতন দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

একই সঙ্গে, রাজ্যের কলেজগুলিতে কর্মরত প্রায় ৭০০ অতিরিক্ত অস্থায়ী শিক্ষককে অন্যত্র বদলির নির্দেশ দিয়েছিল প্রশাসন। তবে শেষ পর্যন্ত কলেজ কর্তৃপক্ষ ও অস্থায়ী শিক্ষকদের দাবিতে সাড়া দিয়ে সেই নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছে। সংশোধিত নির্দেশিকায় তাঁদের সবাইকে নিজের কলেজে নিয়োগপত্র দেওয়া হয়েছে। যাঁরা উদ্বৃত্ত তালিকায় ছিলেন না, সেই সমস্ত শিক্ষককেও সম্প্রতি এনগেজমেন্ট লেটার দিয়েছে প্রশাসন।

এতদিন পর্যন্ত অতিথি শিক্ষকরা কলেজে ক্লাসপিছু অর্থ পেতেন। রাজ্যের প্রায় ৮,৫০০ অস্থায়ী শিক্ষককে নিজেদের তহবিল থেকেই সাম্মানিক দিত কলেজ কর্তৃপক্ষ। এই ব্যবস্থায় মাসে ১৯,০০০ টাকা রোজগার করতেন অস্থায়ী শিক্ষকরা। চুক্তিবদ্ধ শিক্ষকদের দেওয়া হত মাসিক প্রায় ২৫,০০০ টাকা। এবার থেকে তাঁদের সকলের সাম্মানিক অর্থ দেবে রাজ্য সরকার। 

জানা গিয়েছে, নতুন ব্যবস্থায় অস্থায়ী কলেজ শিক্ষকদের স্যাট ওয়ান এবং স্যাট টু এই দুই বিভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে স্যাট ১  বিভাগের শিক্ষকদের ন্যূনতম বেতন মাসিক ২০,০০০ টাকা স্থির হয়েছে। ইউজি‌সি-র যোগ্যতামান না থাকা দশ বছরের কম অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষকরা এই ভাতা পাবেন। তবে যাঁদের যোগ্যতামান র‌য়ে‌ছে, তা‌দের বেতন বেড়ে দাঁড়াবে মাসিক ২৫,০০০ টাকা জা‌নি‌য়ে‌ছে শিক্ষা দফতর।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only