বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০

অতিভারী বৃষ্টিতে লাল সতর্কতা উত্তরবঙ্গে

পুবের কলম প্রতিবেদক­: আগামী চার দিন উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। বেশকিছু জেলায় ২০০ মিলিমিটার বা তারও বেশি বৃষ্টি হতে পারে। বৃষ্টির পূর্বাভাস হিসেবে উত্তরবঙ্গের আট জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। অতিভারী বৃষ্টির উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় পাশাপাশি ভূমিধসেরও সতর্কতা দেওয়া হয়েছে । 

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা জি কে দাস জানিয়েছেন, মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ বর্তমানে উত্তরপ্রদেশ থেকে বীরভূমের ওপর রয়েছে। আগামী ১২ ঘন্টার মধ্যে তা উত্তরবঙ্গের দিকে সরে যাবে। তারই জেরে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে উত্তরবঙ্গে। এরমধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হবে আলিপুর দুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং দার্জিলিং। এই সমস্ত জেলাগুলিতে ২০ সেমি বা তারও বেশি বৃষ্টি হতে পারে। 

অন্যদিকে, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ১১০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ১৩ জুলাই পর্যন্ত এই সমস্ত জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। 

প্রসঙ্গত,রাজ্যে বর্ষা শুরুর পর থেকেই ভারী বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। এরফলে নদীর জলস্তরও বাড়ছে। তাই একাধিক জায়গা প্লাবিত হওয়ারও আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। এরসঙ্গে ভূমিধস হলে দার্জিলিং, কালিম্পং প্রভৃতি জেলায় রাস্তা বন্ধ হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। 

তবে উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি হলেও দি ক্ষণবঙ্গের জেলাগুলিতে আগামী ১৬ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্যবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, নদিয়া, মুর্শিদাবাদ প্রভৃতি জেলায়। সেই সঙ্গে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only