মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

আগস্টে প্রধানমন্ত্রী মোদির হাতেই অযোধ্যার মন্দিরের ভিত্তিপ্রস্তর


পুবের কলম, ওয়েব ডেস্ক: ২৭ জুলাই­ সমস্ত জল্পনার অবসান। আগামী ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজায় থাকছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা আবহে যখন সামাজিক দূরত্ব মানা বাধ্যতামূলক ও জমায়েতে ‘না’ করে দিচ্ছেন চিকিৎসকরা। তখনই স্পষ্ট করা হয়েছে, অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজোয় থাকবেন মোদি। জানা গিয়েছে, আগামী ৫ আগস্ট রাম মন্দিরের ভূমিপুজোকে কেন্দ্র করে যে এলাহি আয়োজন শুরু হয়েছে, সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ উপস্থিত থাকবেন ভিভিআইপিরা। সূত্রের খবর, ওই অনুষ্ঠানে অযোধ্যার সাধুদের পাশাপাশি প্রায় আড়াইশো মানুষ থাকবেন। মোদি সেখানে থাকবেন সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত।

সূত্রের খবর, ৩ আগস্ট থেকে শুরু হওয়া তিন দিনের ওই ওই অনুষ্ঠান ৫ তারিখ পর্যন্ত চলবে। সে উপলক্ষ্যে নির্মাণস্থলে চলবে বিশেষ মন্ত্রপাঠ ও বৈদিক অনুষ্ঠানাদি। রাম মন্দির নির্মাণ ট্রাস্টের তরফে জানানো হয়েছে, মন্দিরের গর্ভগৃহে রুপোর ইট বসিয়ে ভূমিপুজো শুরু করা হবে। মোট পাঁচটি ইট বসানোর কথা। তাতে একটি ইট বসাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বিষয়ে রাম মন্দির নির্মাণ ট্রাস্টের তরফে বলা জানানো হয়েছে,অযোধ্যায় রাম মন্দির নির্মাণের সূচনায় থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

একইসঙ্গে দাবি করা হয়েছে, মন্দির নির্মাণের ওই ঘটনা ভারতের স্বাধীনতার হবে একটি ঐতিহাসিক মুহূর্ত। সূত্রের খবর,ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, আরএসএস প্রধান মোহন ভাগবত ছাড়াও প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি,উমা ভারতী, মুরলী মনোহর যোশিদের সঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও উপস্থিত থাকবেন। অনুষ্ঠান দূরদর্শনে সরাসরি সম্প্রচার করে হবে বলেও খবর। 

উল্লেখ্য, কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহার, তিন তালাক রদ করা ও অযোধ্যায় রাম মন্দির নির্মাণ করা ছিল বিজেপির বহুদিনের স্বপ্ন। ইতিমধ্যেই সবটাই পূরণ হয়েছে। নাগরিকত্ব ইস্যুতেও বিজেপি মুসলিমদের বাদ দিয়ে সংশোধিত নাগরিকত্ব আইন পাস করিয়েছে। ফলে তাঁদের রাজনৈতিক অ্যাজেন্ডা পূরণ হওয়ায় স্বভাবতই গেরুয়া শিবিরে বাড়তি উন্মাদনা দেখা দিয়েছে। 

অন্যদিকে,সামনেই বিহার, পশ্চিমবঙ্গ সহ অন্যান্য কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। ফলে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের অনুষ্ঠান থেকেই হিন্দু ভোটব্যাঙ্ককে আরও মজবুত করতে যে সুযোগ এসেছে– তাকে কাজে লাগাবেন মোদি। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only