শুক্রবার, ২৪ জুলাই, ২০২০

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে জুমার নামাযের মধ্যে দিয়ে মসজিদের রূপ ফিরে পেল আয়া সোফিয়া

পুবের কলম প্রতিবেদক: ৮৬ বছর পর জুমার নামাযের মধ্যে দিয়ে মাসিলমদের জন্য উন্মুক্ত করা হল ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদ।দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে হাজার হাজার মুসল্লির নামায পড়ার মধ্যে দিয়ে পুনরায় আয়া সফিয়ার ফের মসজিদের সেই রূপ ফিরে পেল। আয়া সোফিয়ায় আজ জুমার আগে তুর্কী প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের কুরআন তেলাওয়াত করে।

করোনা পরিস্থিতিতে সামাজির দূরত্ব মেনেই মসজিদসহ আশপাশের চত্ত্বরে জুমার নামাযে অংশ নিয়েছেন সেখানকার স্থানীয় মানুষজন। আয়া সফিয়া মসজিদে নামায আদায় করার জন্য ৩ জন ইমাম ও আজান দেওয়ার জন্য ৫ জন ময়াজ্জিন নিয়োগ করেন তুরস্কের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

উল্লেখ্য, দেশি-বিদেশি পর্যটকদের জন্য তুরস্কের সর্বাধিক দর্শনীয় স্থানগুলোর মধ্যে আয়া সোফিয়া অন্যতম। ইস্তাম্বুল বিজয়ের আগ পর্যন্ত ৯১৬ বছর আয়া সোফিয়া গির্জা ছিল। ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর মসজিদ ছিল। 

গত ১০ জুলাই তুরস্কের আদালত আয়া সোফিয়াকে জাদুঘর থেকে পুনরায় মসজিদে রূপান্তরিত করার রায় ঘোষণা করেন। জাদুঘরে রূপ দেওয়ার আগে ৫০০ বছর স্থাপনাটি মসজিদ ছিল। জাদুঘর থাকাকালে ১৯৮৫ সালে ইউনেস্কো আয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only