সোমবার, ২৭ জুলাই, ২০২০

রাফাল আসছে দেশে


পুবের কলম ওয়েব ডেস্ক: অবশেষে ভারতের হাতে আসতে চলেছে বহু প্রতীক্ষিত যুদ্ধ বিমান রাফাল। প্রথম ব্যাচের ৫টি রাফাল যুদ্ধবিমান সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছে। বুধবার সেগুলির ভারতে এসে পৌঁছনোর কথা। তারপর সেগুলি যোগ দেবে হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে। ফ্রান্স থেকে ভারতে আসতে আকাশপথে ৭০০০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে রাফলকে। শুধুমাত্র ইউরোপে একবার অবতরণ করবে জ্বালানি ভরার জন্য। 

ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনার পাইলট ও সহযোগী কর্মীদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া হয়েছে রাফাল চালানো ও তাতে থাকা অস্ত্রগুলির সিস্টেম সম্পর্কে। ফ্রান্সের রানওয়ে থেকে যখন ভারতের উদ্দেশ্যে দৌড় শুরু করে রাফাল তখন সেখানে উপস্থিত ছিলেন ফ্রান্সের ভারতীয় দূতাবাসের আধিকারিকরা। 

তাঁরা বলেন, ভারত-ফ্রান্স প্রতিরক্ষা সহযোগিতা আরও মজবুত ও উন্নত করতে এটি একটি ‘নয়া মাইলস্টোন’। পরে ফ্রান্সের ভারতীয় দূতবাসের তরফে একটি ভিডিয়োও প্রকাশ করা হয়। সেখানে দেখানো হয়েছে ওড়ার জন্য প্রস্তুতি নিচ্ছে রাফাল। তারা ভিডিয়োটির নামকরণ করে ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ (ভয়ংকর হিংস্র ও সুন্দর)। ফ্রান্সের ভারতীয় দূতাবাসের তরফে জাভেদ আসরফ রাফালের ‘বিদায় দেওয়ার’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 সেখানে তিনি ভারতীয় বায়ুসেনা পাইলেটদের অভিনন্দন জানান বিশ্বের সর্বাধুনিক যুদ্ধ বিমানের প্রথম পাইলট হওয়ার জন্য। উল্লেখ্য, ৫৯ হাজার কোটি টাকায় ফ্রান্সের থেকে ৩৬টি রাফাল কিনছে ভারত। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only