বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০

কাফিলের মুক্তির দাবিতে জোর প্রচারে নামছে কং


লখনউ, ২২ জুলাইঃ ডা. কাফিল খানের মুক্তির দাবিতে এবার উত্তরপ্রদেশ জুড়ে জোর প্রচারে নামতে চলেছে কংগ্রেস। জানা গিয়েছে, কাফিলের মুক্তি চেয়ে তারা রাজ্যজুড়ে সই সংগ্রহ অভিযানে নামবে। তিন সপ্তাহ ধরে চলবে এই কর্মসূচি। উল্লেখ্য,সিএএ ও এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদে অংশ নেওয়ার অভিযোগে কাফিলকে গ্রেফতার করে যোগী আদিত্যনাথের পুলিশ। ইউপি পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) ২৯ জানুয়ারি মুম্বই থেকে গ্রেফতার করে কাফিলকে। সেইসময় সিএএ বিরোধী একটি কর্মসূচিতে যোগ দিতে যাচ্ছিলেন কাফিল। পরে কাফিলের বিরুদ্ধে এনএসএ (জাতীয় নিরাপত্তা আইন) ধারা দেওয়া হয়। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে ‘বিদ্বেষ’ ভাষণ দেওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে এই ধারা প্রয়োগ করা হয়। 

ডা. কাফিলের বিরুদ্ধে আলিগড় জেলাশাসকের নির্দেশিকায় বলা হয়, ১৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যে হিংসা ও পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছিল, তাতে ইন্ধন জুগিয়েছিল কাফিলের ভাষণ। কাফিলের মুক্তির দাবিতে রাজ্যজুড়ে যে আন্দোলনে নামতে চলেছে কংগ্রেস,তার দায়িত্বে রয়েছে দলের সংখ্যালঘু সেলের প্রধান শাহনওয়াজ আলম। উল্লেখ্য, সিএএ-বিরোধী আন্দোলন করার জন্য শাহনওয়াজকেও গ্রেফতার করে পুলিশ। ১৬ দিন জেলে থাকার পর আপাতত জামিনে মুক্ত তিনি। জানা গিয়েছে, ২২ জুলাই থেকে ১২ অগস্ট পর্যন্ত এই প্রচার কর্মসূচি চালাবে কংগ্রেস। সেখানে প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে কাফিলের মুক্তির দাবিতে লেখা স্মারকলিপিতে সই করতে বলা হবে। বলা হবে কাফিলের মুক্তির দাবিতে ভিডিয়ো বানাতে। 

এই প্রসঙ্গে শাহনওয়াজ বলেন, ডাক্তার কাফিলের মুক্তির দাবিতে আমরা রাজ্য সরকারের উপর নাগাড়ে চাপ তৈরি করে যাব। আমরা বিশিষ্টজনদের কাছে যাব। বিভিন্ন মাদ্রাসায়, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে যাব। বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর কাছে যাব। যাব নাগরিক সমাজের কাছেও। তাদেরকে বলব আমাদের দাবির পক্ষে আওয়াজ ওঠানোর জন্য। ডা. কাফিল প্রসঙ্গে শাহনওয়াজ বলেন, ‘উনি উত্তরপ্রদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের এক শক্তিশালী, নির্ভীক কণ্ঠ। অন্যায়ের বিরুদ্ধে, সরকারি প্রতিষ্ঠানগুলির দুর্নীতির বিরুদ্ধে সবসময় সোচ্চার। যোগী সরকারের বিরুদ্ধে মুখ খোলার সাহস দেখানোর জন্য এখন মূল্য চোকাতে হচ্ছে তাঁকে।’ উল্লেখ্য, এর আগেও টু্যইটারে কাফিলের মুক্তির দাবিতে আওয়াজ তোলা হয়েছিল। মাত্র ৩-৪ ঘণ্টার মধ্যেই কাফিলের পক্ষে লক্ষাধিক পোস্ট হয়েছিল ট্যুইটার।       

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only