শনিবার, ৪ জুলাই, ২০২০

মসজিদের স্বাস্থ্যকেন্দ্রে কোভিড-১৯ রুখতে আধুনিক ব্যবস্থা

হায়দরাবাদ, ৪ জুলাইঃ­ কোভিড-১৯’এর বিরুদ্ধে লড়াইয়ে আগেই শামিল হয়েছে দেশের বিভিন্ন মসজিদ। লকডাউন বিধি মেনে চলে মসজিদ কর্তৃপক্ষগুলি দেশে নজির সৃষ্টি করেছে। স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য নানা উপযোগী ব্যবস্থারও তারা আয়োজন করছে। এমনই একটি মসজিদ হায়দরাবাদের এন এস কুন্তার  মসজিদ-এ-ইশহাক। এখানে একটি অত্যাধুনিক স্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠা করা হয়েছে হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশনের উদ্যোগে। বস্তির অর্থনৈতিকভাবে দুর্বল মানুষদের জন্যই মূলত এই স্বাস্থ্যকেন্দ্র। আগে থেকেই এটি চালু থাকলেও কোভিড-১৯ পিরিয়ডে এটির কাজ বন্ধ ছিল। এটি ফের চালু করা হয়েছে আনলক ওয়ানে। স্বাস্থ্যকেন্দ্রটি করোনার বিরুদ্ধে লড়াইয়ে শামিল হয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে।  

শহরে কোভিড-১৯ কেস বাড়তে থাকায় এমন একটি ক্লিনিকের দরকার হয়ে পড়ছিল যা রোগী, ডাক্তার ও স্টাফদের জন্য নিরাপদ। বিভিন্ন রোগের চিকিৎসার সঙ্গে সঙ্গে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হয়েছে মসজিদের এই হেলথ সেন্টারে। হোম আইসোলেশনে কীভাবে যত্ন নিতে হবে, তার পরামর্শও দিচ্ছেন চিকিৎসকরা। করোনার কোনও সন্দেহজনক কেস থাকলে সেগুলিকে দ্রুত রেফার করার ব্যবস্থা করা হয়েছে এই মসজিদ কেন্দ্রিক স্বাস্থ্য কেন্দ্রে। কোভিড-১৯’এর জন্য বিনামূল্যে ওষুধেরও ব্যবস্থা করেছে মসজিদ কর্তৃপক্ষ। দেওয়া হচ্ছে স্যানিটাইজার ও মাস্ক।

হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশনের মুজতবা হাসান আসকারি জানাচ্ছেন, অতি মহামারি বাড়তে থাকার সঙ্গে সঙ্গে ডাক্তার,  স্টাফ ও রোগীদের নিরাপত্তা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। কোভিড-১৯’এর বিপদ ক্রমশ বেড়েই চলেছে। কোভিড-১৯ বিরোধী চিকিৎসায় আমরা একটি মডেল খাড়া করার চেষ্টা করেছি। সাড়াও পাচ্ছি ভালো যা আমাদের আত্মবিশ্বাসী করে তুলেছে। মসজিদে স্বাস্থ্যসেবা দেওয়া যায় তার প্রমাণ হায়দরাবাদের এই হেলথ সেন্টার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only