শুক্রবার, ৩ জুলাই, ২০২০

সোশ্যাল ডিসট্যান্স মেনে নাকাশিপাড়ায় "সব শোনে মাষ্টারমশাই"-র পাঠ

শুভায়ুর রহমান, নাকাশিপাড়াঃ গ্রামের কোনও বাগানে কিংবা নদীর ধারে খোলা পরিবেশে গাছের ছায়ায় চলছে" সব শোনে মাষ্টারমশাই"-র পাঠ। মহামারীর বিপর্যয় কালে ডব্লিউবিটিপিটিএ -নদিয়া জেলার উদ্যোগে শিক্ষার্থীদের শিক্ষার স্বার্থে গ্রামে গ্রামে পৌঁছে যাচ্ছেন প্রাথমিক শিক্ষকরা বলে জানা গেছে। নাকাশিপাড়া সার্কেলের সাতটি গ্রামপঞ্চায়েতের বিভিন্ন গ্রামে গিয়ে প্রাথমিক শিক্ষক শিক্ষিকারা নির্দিষ্ট স্থানে হাজির হচ্ছেন। আর সেখানে খুদে পড়ুয়ারা স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরে ক্লাস করছেন। 

"বিশ্বজুড়ে অতিমারি, শিক্ষক আজ বাড়ি বাড়ি" প্রকল্পকে হাতে নিয়ে 'সব শোনে মাষ্টারমশাই"কে রূপদানের চেষ্টা চলছে। প্রাথমিকভাবে অনলাইনের মাধ্যমে ভিডিও ক্লাস শুরু হলেও, গ্রামে স্মার্টফোন নিয়ে সবার পক্ষে ক্লাস করা সম্ভব  নয়। তাই নতুনভাবে 'সব শোনে মাষ্টারমশাই' কে কার্যকরী করতে গ্রামেই চলছে প্রাথমিক পড়ুয়াদের পাঠ প্রক্রিয়া। নাকাশিপাড়া চক্রের সাধারণ সম্পাদক উদয় ব্যানার্জির নেতৃত্বে ও সভাপতি সিরাজ সেখের পরামর্শে নাকাশিপাড়াতে এই কাছ চলছে বলে ডব্লিউবিটিপিটিএ-নাকাশিপাড়া চক্রের পক্ষ থেকে জানানো হয়েছে। উদয় ব্যানার্জি জানান" ২৫ মে থেকে অনলাইনে ভিডিও-র মাধ্যমে ক্লাস শুরু হয়। কিন্তু গ্রামের ক্ষেত্রে সর্বত্রই সম্ভব হচ্ছে না। তারপর জুনের প্রথম সপ্তাহের পর "বিশ্বজুড়ে অতিমারি, শিক্ষক আজ বাড়ি বাড়ি' প্রকল্পের কাজ শুরু হয় 'সব শোনে মাষ্টারমশাই'কে রূপদানের উদ্দেশ্যে। 

আমাদের সার্কেলে সাতটি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ছটি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন গ্রামে ক্লাস চলছে স্বাস্থ্যবিধি মেনে। স্থানীয়রা যেখানে জায়গা দিচ্ছেন সেখানেই হচ্ছে ক্লাস। তবে নদীর ধারে, গাছের ছায়ায় এই ক্লাস মনোমুগ্ধকর হয়েছে। সকাল এগারোটা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ক্লাস চলে। নাকাশিপাড়া চক্র ছাড়াও নদিয়া জেলার কোন কোন স্থানে এই পাঠ চলছে।" ধাপাড়িয়া গ্রামের শিক্ষক ও কবি দীনমহম্মদ সেখ বলেন" গাছের ছায়ায় এ যেন এক টুকরো  শান্তিনিকেতন। বিভিন্ন গ্রামের প্রকৃতির কোলে চলছে খুদে পড়ুয়াদের শিক্ষা। 

আপদকালীন পরিস্থিতিতে শিশুরা যাতে শিক্ষা থেকে বঞ্চিত না হয় তার জন্য স্থানীয় গ্রামবাসী ও শিক্ষানুরাগীরা  সহযোগিতা করছেন। আর গ্রাম থেকে গ্রামে ছুটছেন অংশুমান দাস, প্রীতম সরকার, সুব্রত ব্যানার্জি, শীতল মল্লিক, আব্বাস আলি, সন্তোষ সরকার, সবিরুন্নাস খাতুন দের মতো বহু শিক্ষক শিক্ষিকা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only