মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

ইসলাম গ্রহণ লাটভিয়ান রেবেকার

Add caption
পুবের কলম ওয়েব ডেস্ক:­ ছোট থেকেই ভারোত্তলনের প্রতি তাঁর ছিল অসম্ভব আগ্রহ। বর্তমানে তাঁর বয়স মাত্র ২২ বছর। কিন্তু এই বয়সেই তিনি বিশ্ব ভারোত্তলনে নিজেকে দারুণভাবে প্রতিষ্ঠা করেছেন। তিনি লাটভিয়ান মহিলা ভারোত্তলক রেবেকা কোহা। ১৯৯৮ সালের ১৯ মে লাটভিয়াতে জন্ম হয় রেবেকার। ইউরোপের এই ছোট্ট দেশটির হয়ে জুনিয়র পর্যায় থেকেই নিজেকে প্রতিষ্ঠিত করেছেন রেবেকা। ইসলাম ধর্মের প্রতি তাঁর ছিল অগাধ শ্রদ্ধা। আর সেই শ্রদ্ধা থেকেই এবার রেবেকা ইসলাম গ্রহণ করলেন। একটা সময় যে রেবেকা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভীষণ সক্রিয় ছিলেন, ইসলাম গ্রহণের পরই তিনি নিজেকে দারুণভাবে অনুশাসনে বেঁধে ফেলেছেন। 

ভারোত্তলনে দু’বারের জুনিয়র বিশ্বচ্যাম্পিয়ন ও ২ বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন রেবেকা কোহা ২০১৮ সাল পর্যন্ত ৫৮ কেজি বিভাগে প্রতিযোগী হিসেবে আন্তর্জাতিক ইভেন্টে অংশগ্রহণ করেন। তাঁর স্বদেশীয় কোচ এডুয়াডস আন্দ্রুসকোভিচের কাছে ভারোত্তলনের শিক্ষা নেওয়া রেবেকা ইসলাম গ্রহণের পরই সামাজিক যোগাযোগ ম্যাধমে তাঁর পোস্ট করা সমস্ত ছবি ও জীবনের সঙ্গে যুক্ত সবকিছুই প্রায় মুছে দিয়েছেন। 

ইতিমধ্যেই তাঁর অনেক ফ্যান ফলোয়ারও তৈরি হয়েছে। ইসলাম গ্রহণের পর তাঁর বন্ধুবান্ধব ও ফ্যানেদের উদ্দেশ্যে তিনি একটি বার্তাও প্রেরণ করেছেন। রেবেকা তাঁর বার্তায় লিখেছেন, ‘আমার বন্ধুরা, আমাকে অনুসরণকারীরা ও সেই সমস্ত ব্যক্তিকে উদ্দেশ্যে আমি জানাচ্ছি যে আমি আমার নিজের জীবন নিয়ে একটা বড় সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমি খুব খুশি ও কৃতজ্ঞও যে আমি জীবনের একটা বড় সিদ্ধান্ত গ্রহণ করে ফেলেছি। সবাইকে শুধু এটাই বলব একে সম্মান করতে শেখো। এই দিনটা আমার কাছে একটা বিশেষ দিন, কারণ আমি ইসলামে দীক্ষিত হলাম। আমি বিশ্বাস করি যে আমার জীবনে নতুন যে অধ্যায়টা শুরু হতে চলেছে সেই নতুন অধ্যায়টার মাধ্যমে খুব সুন্দর একটা জগতে প্রবেশ করলাম।’ 

২২ বছরের রেবেকা কোহা সবাইকে অনুরোধ করেছেন এখন থেকে তাঁর ব্যক্তিগত জীবনের কোনও ছবিই যেন পাবলিক করা না হয়। বিশেষ করে তাঁর হাত, পা, গলা সহ শারীরিক অঙ্গ-প্রত্যঙ্গ যেন কেউ সামাজিক মাধ্যমে পোস্ট না করেন, সেই অনুরোধ রেখেছেন তিনি। প্রসঙ্গত, বিশ্বজুড়ে মহামারি করোনা পরিস্থিতির মধ্যেই গত মে মাসে কাতারের ডিসকাস থ্রোয়ার মোয়াজ মুহাম্মদ ইব্রাহিমের সঙ্গে বাগদান পর্ব সমাধা করেছেন রেবেকা।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only