বুধবার, ২২ জুলাই, ২০২০

ইংল্যান্ডই বর্ণবিদ্বেষের শিকার জোফরা আর্চার

সারাবিশ্বে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আন্দোলন গত কয়েক'মাস ধরে চলছে। কৃষ্ণাঙ্গ মানুষদের প্রতি বিরূপ আচরণের বিরুদ্ধে লড়ছে সাড়া বিশ্ব। এই আন্দোলনের শ্লোগান দেওয়া হয়েছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার'। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট সিরিজেও এই স্লোগানকে সমর্থন করা হয়েছিল। অথচ এই সিরিজ চলাকালীন বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন খোদ ইংল্যান্ড দলের সব চাইতে গুরুত্বপূর্ণ পেসার জোফরা আর্চার।  

ইংল্যান্ডের নিরাপত্তাবলয় ভাঙ্গার কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন আর্চার। সেই সঙ্গে আইসোলেশনে পাঠানো হয় তাঁকে। দুই দফায় করাতে হয় করোনা পরীক্ষা। সেখানে সফলভাবে উত্তীর্ণ হয়ে অবশেষে দলের সঙ্গে যোগ দিয়েছেন এই আক্রমণাত্মক পেসার। দলের সঙ্গে যোগ দেওয়ার পরই বিস্ফোরক মন্তব্য করেছেন আর্চার। 

আইসোলেশনে থাকাকালীন সময়ে বর্ণবিদ্বেষের আচরণের শিকার হয়েছেন বলে দাবি করেছেন তিনি। এ বিষয়ে আর্চার বলেন, ‘ইনস্টাগ্রামে গত কয়েকদিন ধরেই আমাকে উদ্দেশ্য করে বেশ কিছু বর্ণবাদী পোস্ট দেখেছি। আমার মনে হয়ে যথেষ্ট হয়েছে, আর না। আমি এই বিষয়ে ইসিবিতে আমার অভিযোগ পাঠিয়েছি।আশা করছি এটা যথাযথ প্রক্রিয়ায় এগিয়ে যাবে।’

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only