বুধবার, ২৯ জুলাই, ২০২০

শুরু হয়ে গেল পবিত্র হজ



পুবের কলম ওয়েব ডেস্ক: মঙ্গলবার ২৮ জুলাই থেকে শুরু হয়ে গেল পবিত্র হজ মুবারকের অনুষ্ঠানিকতা। অতিমারি করোনা ভাইরাসের সংক্রমণের বিষয়টি বিবেচনা করে এবার সারাবিশ্ব থেকে মাত্র ১০ হাজার হজযাত্রীকে বাছাই করা হয়েছে। এর মধ্যে সউদি নাগরিক ৩০ শতাংশ এবং অন্যান্য ১৭০ দেশ থেকে গিয়েছেন ৭০ শতাংশ। সকলের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে। রাস্তাঘাট, যানবাহন, হজ সংশ্লিষ্ট বিভিন্ন জায়গা, হজযাত্রীদের থাকার হোটেল ইত্যাদি সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এবং জীবাণুমুক্ত করতে ১৩ হাজার সাফাইকর্মী নিয়োগ করা হয়েছে। অর্থাৎ, মাত্র ১০ হাজার হজযাত্রীর সেবায় নিয়োগ করা হয়েছে ১৩ হাজার জনকে। শুধুমাত্র মক্কায় ২৮টি স্বাস্থ্য সেবাকেন্দ্র চালু হয়েছে। হজযাত্রীদের সার্বিক গতিবিধির ওপর নজর রাখতে প্রত্যেকের হাতে পরানো হয়েছে বিশেষ চিপযুক্ত ইলেকট্রনিক ব্রেসলেট।
 
এবার ব্যতিক্রমী হজ
মারণ ভাইরাস করোনার কারণে এবার একেবারেই ব্যতিক্রমী হজ হতে চলেছে। মাত্র ১০ হাজার জন এবার পবিত্র হজ মুবারকে অংশ নিতে পারবেন। এর মধ্যে ৩০ শতাংশ আরবের নাগরিক এবং ৭০ শতাংশ বিদেশি। ১৭০ দেশ থেকে ৭ হাজার হজযাত্রীকে বাছাই করছে সউদি হজমন্ত্রক। গতবছর মোট ৩০ লক্ষ মুসলিম হজ করতে গিয়েছিলেন। যার মধ্যে প্রায় ২০ লক্ষ বিদেশি নাগরিক। এবার সংক্ষেপিত হজ প্রক্রিয়ায় অংশ নেওয়া হজযাত্রীদের ৭ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারপর ৩ যিলহজ্ব মক্কা পৌঁছে আরও ৪ দিন তাঁরা কোয়ারেন্টাইনে থাকবেন।

শুক্রবারই প্রথম দফায় বিভিন্ন 
দেশ থেকে হজযাত্রীরা আরবের জেদ্দায় পৌঁছন। ৮ যিলহজ্ব মীনায় অবস্থানের মাধ্যমে শুরু হচ্ছে হজের মূল কার্যক্রম। মীনা,মুজদালিফা ও আরাফা ময়দানে অবস্থান এবং সাফা ও মারওয়া পাহাড়ে সাঈ এবং তাওয়াফের মাধ্যমে ১২ যিলহজ্ব শেষ হবে হজের আনুষ্ঠানিকতা। এরপর আবার তিনদিন কোয়ারেন্টাইনে রাখা হবে হাজীদেরকে।

করোনার কারণে এবার কঠোর স্বাস্থ্যবিধি পালন করতে হবে সকলকে। এর অংশ হিসেবে ১৯ জুলাই থেকে মীনা, মুজদালিফা ও আরাফায় বিশেষ অনুমতি ছাড়া প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। ভাইরাস সংক্রমণ এড়াতে হজযাত্রীদেরকে পরস্পরের মধ্যে দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে। ফেস মাস্ক পরা বাধ্যতামূলক। এবার পবিত্র হাজরে আসওয়াদ কেউ স্পর্শ বা চুমা দিতে পারবেন না। আরাফা ও মুজদালিফায় প্রতি ৫০ মিটার এলাকায় সর্বোচ্চ ১০ জন অবস্থান করতে পারবেন। জামারায় একসঙ্গে সর্বোচ্চ ৫০ জন শয়তানকে পাথর ছুড়তে পারবেন। এবার কেউ নিজ জিনিসপত্র ব্যবহার করতে পারবেন না। প্রয়োজনীয় সবরকম সামগ্রী সরবরাহ করবে সউদি আরবের হজমন্ত্রক। এই তালিকায় রয়েছে চিপ লাগানো স্মার্ট ব্রেসলেট, দুই সেট ইহরামের কাপড়, নামায আদায়ের জন্য জায়নামায,জামারার জন্য জীবাণুমুক্ত পাথর, জুতো, মোবাইল চার্জার, হাতব্যাগ ইত্যাদি নানান জিনিস। বাইরে থেকে কেনা খাবার ও পানীয় নিষিদ্ধ এবার। 

হজের পালনীয় ও করণীয় হিসেবে এক জায়গা থেকে অন্যত্র যাতায়াতের জন্য এবার বিশেষ ধরনের বাসের আয়োজন করা হয়েছে। বাসগুলোতে ২০ জনের বেশি যাত্রী নেওয়া হবে না। এবার মীনার তাঁবুতে কাউকে অবস্থান করতে দেওয়া হবে না। কুরবানির জন্যও নির্ধারিত ব্যাঙ্কে টাকা জমা দিতে হবে। সম্পূর্ণ সরকারি ব্যবস্থাপনায় হাজীদের পক্ষ থেকে পশু কুরবানি দেওয়া হবে। 

এবার মোট ১০টা ভাষায় পবিত্র হজের খুতবা হবে। দ্বিতীয়দিন ৯ যিলহজ্ব আরবি ছাড়াও উর্দু, ফারসি, ইন্দোনেশিয়ান, মালয়, ইংরেজি, বাংলা ইত্যাদি ভাষায় এই খুতবা তরজমা হবে। এবার হজের সমগ্র আনুষ্ঠানিকতা ১৮ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত। অনুমতি ছাড়া মীনা,আরাফা কিংবা মুজদালিফায় প্রবেশ করলে ১০ হাজার সউদি রিয়াল বা ১ লক্ষ ৯৯ হাজার ৫২৬ টাকা জরিমানা করা হবে। এ ছাড়াও ৯ এবং ১০ যিলহজ্ব পবিত্র কাবা শরীফ চত্বরে সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

কাল বদলানো হবে পবিত্র গিলাফ

আগামীকাল বৃহস্পতিবার পবিত্র কাবাঘরে গিলাফ বা কিসওয়া বদলানো হবে। প্রতি বছরের মতো পরম্পরা মেনে এবারও সোনা-রুপো খচিত নতুন গিলাফ পরানো হবে। সমগ্র গিলাফের চারিদিকে থাকবে কুরআনিক ক্যালিগ্রাফি। কাবা শরীফের প্রধান তত্ত্বাবধায়ক ড. আবদুর রহমান আস-সুদাইসি সোমবার এক বিবৃতিতে এ কথা জানান। উল্লেখ্য, সারাবছর ধরে একদল শিল্পী এই গিলাফ তৈরির কাজে নিযুক্ত থাকেন। এই টিমে রয়েছেন ১৬০ জন দক্ষ ও বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত শিল্পী। তাঁদের হাতে তৈরি এই বহুমূল্যবান গিলাফ প্রতিবছর ৯ যিলহজ্ব পরানো হয় পবিত্র কাবাঘরে। গিলাফ তৈরির কারখানা সূত্রে জানা যায়, ৬৭০ কেজি খাঁটি সিল্ক এতে ব্যবহৃত হয়। সম্পূর্ণ কালো রঙের সুদৃশ্য এই গিলাফে থাকে ১২০ কেজি সোনায় মোড়ানো সুতো এবং ১০০ কেজি রুপো। গিলাফটি মোট ৪৭টা খণ্ডে তৈরি হয়। এটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৬ লক্ষ ডলার বা সাড়ে ৪ কোটি টাকা। পুরনো গিলাফকে বিভিন্ন দেশের ইসলামি স্কলার, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ, রাষ্ট্রপ্রধান এবং আন্তর্জাতিক সংস্থাকে উপহার হিসেবে দেওয়া হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only