রবিবার, ২৬ জুলাই, ২০২০

এবার মমতার নতুন উদ্যোগ 'সোজা বাংলায় বলছি'



পুবের কলম ওয়েব ডেস্ক: বছর ঘুরলেই বিধানসভা  নির্বাচন। ইতিমধ্যেই একুশের 'রোডম্যাপ' তৈরির কাজ শুরু করেছে রাজ্যের শাসক দল। করোনা পরিস্থিতিতে এই মুহূর্তে বড় জনসভা করার সুযোগ নেই। তাই ভার্চুয়ালসভার মাধ্যমে সাংগঠনিক প্রচার চলাচ্ছে। এই অবস্থায় মানুষের কাছে পৌঁছতে ভার্চুয়াল মিডিয়াকে বেছে নিয়েছেন তিনি। দলের তরফে রবিবার থেকে একটি নতুন কর্মসূচি কার্যকর করা হয়েছে।যাঁর নাম দেওয়া হয়েছে সোজা বাংলায় বলছি। এই কর্মসূচির মাধ্যমে এবার ছোট-ছোট ভিডিয়োর তৈরি করে মমতার শাসনকালের ৯ বছরের কাজকে স্যোশাল মিডিয়ায় তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে।

তৃণমূল সূত্রে খবর, এবার থেকে সপ্তাহে তিন দিন করে নিয়ে আসা হবে এই ছোট-ছোট ভিডিয়োর সিরিজ। এর মধ্যেই এবার উন্নয়নের বাংলাকে জনতার সমানে শোকেজ করবে দল। প্রতি বুধবার, শুক্রবার ও রবিবার সকাল ১১টায় নিয়ে আসা হবে এই ধরনের একটি করে এক মিনিটের ভিডিয়ো। সূত্রের খবর, আপাতত সোশ্যাল মিডিয়ায় এই সিরিজ চলবে আগামী কয়েকমাস অর্থাৎ বিধানসভা ভোট পর্যন্ত। 'সোজা বাংলায় বলছি' এই ভিডিয়ো সিরিজের উপস্থাপনার দয়িত্ব দেওয়া হয়েছে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভা সাংসদ তথা দলের জাতীয় মুখপাত্র ডেরেক ও'ব্রায়েনকে। উল্লেখ্য, ২০০৪ সালে রাজনীতিতে যোগ দেওয়ার আগে ডেরেক তিনবার ইন্ডিয়ান টেলিভিশন আকাদেমি-র 'গেম শো হোস্ট অফ দা ইয়ার' খেতাব জিতেছিলেন। ক্যুইজ মাস্টার হিসেবেও দেশজোড়া খ্যাতিও রয়েছে তাঁর।এবার তাঁর মাধ্যমেই উন্নয়নের বাংলাকে আম জনতার সামনে তুলে ধরা হবে। 

দলের তরফে বলা হয়েছে, ওই ছোটছোট ভিডিয়োগুলিতে বাংলার সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষেত্রের প্রাসঙ্গিক বিষয়গুলিকে তুলে ধরা হবে। তৃণমূল শীর্ষ নেতৃত্বের দাবি, বাড়িয়ে, ফুলিয়ে ফাঁপিয়ে রঙ চড়িয়ে বলা নয়, বরং বাংলায় বাস্তবে যা হয়েছে, সেইটুকুই তুলে ধরা হবে এই সব ভিডিয়োত্ব। সংবাদ মাধ্যম বহুক্ষেত্রে দলের ভালো কাজকে উপেক্ষা করে শুধু সমালোচনাই করে। আর এই সমালোচনার ঠেলায় বহুক্ষেত্রে চাপাই পড়ে যাচ্ছে সরকারের ভালো কাজ। এবার সেই ভালো কাজগুলিই মানুষের সামনে তুলে ধরা হবে তাও সোজা কথায়। 

তৃণমূল নেতৃত্বের দাবি, বিভিন্ন ইস্যুতে যেভাবে বাংলার নিন্দা করছে বিজেপি, তাতে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে, গোটা দেশের কাছেও নত হচ্ছে বাংলার সম্মান। তাই বাংলায় থেকেই সেগুলির জবাব দেওয়া হবে বাংলা ভাষাতেই। ভিডিয়োগুলিতে তুলে ধরা হবে বিভিন্ন ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গত ন'বছরে বাংলার বদলের ছবি। 

অতীতে 'দিদিকে বলো' ও 'বাংলার গর্ব মমতা'র কর্মসূচি ঘোষণা করেছে দল যাঁর নেতৃত্বে ছিল ভোট কুশলী প্রশান্ত কিশোরের মাথা। এই প্রচার কৌশল কিন্তু তাঁর তৈরি করা নয়। বরং শুরু থেকেই দলের সোশ্যাল মিডিয়া টিমের দায়িত্বে থাকা তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েনের। এটা দলের নিজের মতো করে তৈরি করা প্রচার ক্যাম্পেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only