বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০

ওয়েস্টব্যাঙ্কে ইসরাইলি দখল মানবে না ব্রিটেন

লন্ডন, ২ জুলাই: ফিলিস্তিনের পশ্চিম তীরের কিছু অংশ সংযুক্তিকরণের ইসরাইলি পরিকল্পনার বিরুদ্ধে এবার সতর্ক করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, তেল আবিবের এ প্রচেষ্টা অবৈধ। ইসরাইলের সর্বাধিক জনপ্রিয় দৈনিকে প্রকাশিত এক  নিবন্ধে জনসন বলেন, ‍‌‌‌‌‌‌’ইসরাইলকে রক্ষার জন্য যদিও তিনি আন্তরিকভাবে সচেষ্ট তবে পশ্চিম তীরের কিছু অংশ সংযুক্তি করার পরিকল্পনা হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।’ 

জনসনের কথায়, ‍‌‌‌‌‌‌’আমি উদ্বিগ্ন যে ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তি করার প্রস্তাব কোনও ইতিবাচক ফল বয়ে নিয়ে আসবে না।’ তিনি আরও বলেন, ‍‌‌‌‌‌‌’আমি ভয় পাচ্ছি যে তেল আবিব সরকার এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করলে তাতে ইসরাইলের সীমান্ত সুরক্ষিত রাখার উদ্দেশ্য ব্যর্থ হবে এবং এটা হবে ইসরাইলের দীর্ঘ মেয়াদী স্বার্থের পরিপন্থি। আমি আশাবাদী যে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের পরিকল্পনা বাস্তবায়ন করার প্রক্রিয়া আর সামনে এগোবে না। 

যদি এ পরিকল্পনা বাস্তবায়ন করা হয় তাহলে ১৯৬৭ সালের সীমান্তে কোনও পরিবর্তনের প্রতি স্বীকৃতি দেবে না ব্রিটেন। তবে দুই পক্ষের সম্মতির ওপর হলে তা ভিন্ন কথা।’ ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন তার নিবন্ধে ফিলিস্তিনি-ইসরাইলের সংকট নিরসনের জন্য এমন একটি সমাধান বের করার আহ্বান জানিয়েছেন যেখানে দু্ই পক্ষের জন্য ন্যায় বিচার এবং নিরাপত্তা নিশ্চিত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only