বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০

করোনাকে আলবিদা, কোনো সতর্কতা ছাড়াই উল্লাসে ফেটে পড়লো চেক প্রজাতন্ত্র

গোটা বিশ্বে ভয়াবহ হয়ে উঠেছে করোনা ভাইরাস। লাফিয়ে লাফিয়ে সংক্রমন বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। গোটা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি পার হয়ে গিয়েছে, মৃত্য হয়েছে ৫ লক্ষের উপরে। বিশ্বের নানা প্রান্তের বিজ্ঞানীরা করোনার ভ্যাকসিন তৈরি করার জন্য রাত দিন এক করে কাজ করছেন। অক্সফোর্ড ইউনিভার্সিটি ভ্যাকসিন আবিষ্কারে সফলতার খুব কাছাকাছি চলে এসেছে। এদিকে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালের ছাড়পত্র পেয়েছে ভারত বায়োটেক। এই পরিস্থিতিতে হই হুল্লোড় করে করোনা বিদায় পালন করা হল চেক প্রজাতন্ত্রে।

বিবিসি জানিয়েছে, চেক প্রজাতন্ত্রের মানুষ করোনা ভাইরাসকে প্রতীকী বিদায় জানিয়েছেন। করোনা ভাইরাসের এই বিদায় অনুষ্ঠানে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিলেন। তাঁদের মধ্যে কোনোরকম সামাজিক দূরত্ব ছিলনা, এমনই অভিযোগ উঠেছে। রাজধানী প্রাগ শহরের মূল চৌরাস্তা মোড়ে এই জমায়েত হয়েছে। এই বিদায় অনুষ্ঠানের ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে কেন এত জমায়েত করতে দেওয়া হল, এই নিয়ে উঠছে প্রশ্ন। চেক প্রজাতন্ত্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০০ এর একটু বেশি, আক্রান্তের সংখ্যা প্রায় ১২ হাজার।

তবে অন্যান্য ইউরোপীয় দেশে মৃত্যুর হার অনেকটাই বেশি। কিন্তু তা হলেও, এত জমায়েত করতে দেওয়া হল কেন? এ নিয়ে প্রশ্ন উঠছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) বলছে করোনা মহামারি শেষ হতে অনেক দেরি, করোনার বড়সড় হামলা হওয়ার আশঙ্কা বাড়ছে নতুন করে। গোটা বিশ্বে লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমন বাড়ছে। কিন্তু এই পরিস্থিতিতে সতর্ক নন চেক প্রজাতন্ত্রের মানুষ। চেক প্রজাতন্ত্র থেকেও পুরোপুরি করোনা বিদায় নেয়নি।

তবুও সব নিয়মবিধি উপেক্ষা করে মঙ্গলবার প্রাগের চার্লস ব্রিজে কয়েক হাজার মানুষ জড়ো হন। জড়ো হওয়ার পাশাপাশি তাঁরা খাবার এবং পানীয় নিয়ে আসেন তাঁরা। সেখানে সবাইকে একসঙ্গে খেতে এবং আনন্দ করতে দেখা যায়। সেই ছবি ভাইরাল হয়েছে এবং শুরু হয়েছে সমালোচনা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only