মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

বিশ্বজুড়ে পালিত হেপাটাইটিস দিবস



পুবের কলম ওয়েব ডেস্ক: আজ বিশ্বজুড়ে পালিত হল হেপাটাইটিস দিবস । প্রতি বছর ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস পালন করা হয়। এই দিবস পালনের লক্ষ্যটি হ'ল ভাইরাল হেপাটাইটিস সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং বিশ্বজুড়ে জনসাধারণকে হেপাটাইটিস নির্মূল করতে উৎসাহিত করা।

এবছর ২০২০  ওয়ার্ল্ড হেপাটাইটিস দিবসের প্রতিপাদ্য হ'ল " মিসিং মিলিয়নস সন্ধান করুন"।  থিমটি বিশ্বব্যাপী লোকদের উপর ভিত্তি করে পদক্ষেপ নিতে এবং সচেতনতা বাড়ানোর জন্য ২৯০ মিলিয়ন মানুষ যারা ভাইরাল হেপাটাইটিসকে অজান্তেই জীবন যাপন করছেন তাদের প্রতি দৃষ্টি নিবদ্ধ করা । 

প্রসঙ্গত যে বিশ্ব হেপাটাইটিস দিবস বিশ্বব্যাপী সচেতনতামূলক অভিযান হিসাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু দ্বারা শুরু হয়েছিল। এটি বিশ্বজুড়ে সম্পূর্ণ হেপাটাইটিস নির্মূল করার লক্ষ্যে পালন করা শুরু হয়েছিল। ২০০৪ এর শুরুর দিকে ইউরোপীয় এবং মধ্য প্রাচ্যের অঞ্চলের রোগী গোষ্ঠীগুলি এটিকে আন্তর্জাতিক হেপাটাইটিস  সচেতনতা দিবস হিসাবে পালন করা শুরু হয়। 

ওয়ার্ল্ড হেপাটাইটিস অ্যালায়েন্স ১৯৯৮ সালের ১৯ মে প্রথম বিশ্ব হেপাটাইটিস দিবস হিসাবে ঘোষণা করে, যা পরে বিশ্ব স্বাস্থ্য পরিষদ (ডাব্লুএইচও) দ্বারা ২০১০ সালের মে মাসে পরিবর্তন করে ২৮ জুলাই করা হয়। লক্ষ্য ছিল হেপাটাইটিস সম্পর্কে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের সচেতনতা ছড়িয়ে দেওয়া। ২৮ জুলাই দিনটি জন্মদিনে নোবেলজয়ী বারুচ স্যামুয়েল ব্লম্বার্গকে সম্মান জানাতে বেছে নেওয়া হয়েছিল, যিনি হেপাটাইটিস বি এর ভাইরাস আবিষ্কার করেছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only