শনিবার, ২৫ জুলাই, ২০২০

রাষ্ট্রসংঘের বিশেষ বিভাগে সদস্যপদ লাভ আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের




পুবের কলম ওয়েব ডেস্ক: আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ)প্রথম ভারতীয় বিশ্ববিদ্যালয় যারা রাষ্ট্রসংঘের গ্লোবাল জিওপ্যাটিয়াল ইনফরমেশন ম্যানেজমেন্টের (ইউএনজিজিআইএম) সদস্যপদ লাভ করেছে। এই সদস্য পদ পাওয়ার সঙ্গে সঙ্গে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশে সহযোগিতা প্রচারে ভূমিকা পালন করবে রিমোট সেন্সিং এবং জিআইএস অ্যাপ্লিকেশনগুলির এর আন্তঃশৃঙ্খলা বিভাগের মাধ্যমে ‘ভূস্থান সংক্রান্ত তথ্য পরিচালনা’র ক্ষেত্রে।

রাষ্ট্রসংঘের  গ্লোবাল জিওপ্যাটিয়াল ইনফরমেশন ম্যানেজমেন্টের সদস্যপদ প্রাপ্ত বিশ্বজুড়ে ৪৯ টি প্রতিষ্ঠানের মধ্যে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ও স্থান পেল। সদস্যদের তালিকায় আইভি লীগ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বিশিষ্ট শিক্ষা কেন্দ্র যেমন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয় ও অন্তর্ভুক্ত রয়েছে।

উপাচার্য অধ্যাপক তারিক মনসুর একনিষ্ট ও কঠোর গবেষণার জন্য আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি বা অনুষদকে অভিনন্দন জানিয়েছেন কারণ এই ফ্যাকাল্টি বিশ্ববিদ্যালয়কে তার শতবর্ষে সম্মানিত সদস্যপদ পেতে সক্ষম করেছে।

রাষ্টÉসংঘজিজিআইএম সদস্য হিসাবে, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়  বিশ্ব জিওপ্যাটিয়াল তথ্যের বিকাশ এবং পরিচালনা এবং বিশ্বের এ বিয়ষে সমস্যাগুলির সমাধানে এর ব্যবহারের বিষয়ে প্রচার করবে। বিশেষ করে গ্রহনক্ষত্র সম্পর্কে ধারণা,  ভূমণ্ডলের সমৃদ্ধি, শান্তি ও অংশীদারিত্বের ক্ষেত্রে সর্বোচ্চ এবং বিস্তৃত বিষয়ে কাজ করবে। এ কথা জানিয়েছেন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথা রিমোট সেন্সিং এবং জিআইএস অ্যাপ্লিকেশনগুলির আন্তঃশৃঙ্খলা বিভাগের চেয়ারম্যান কাজি মাজহার আলি।

তিনি আরও বলেন যে– এই সদস্যপদটি দীর্ঘস্থায়ী উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য ভূস্থানীয় তথ্য সংগ্রহ এবং প্রশিক্ষণের বিশ্লেষণের জন্য জাতীয় এবং আন্তর্জাতিক শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করতে সক্ষম হবে।

অধ্যাপক কাজি মাজহার আলি ও ডাঃ রিজওয়ান আহমদ রাষ্ট্রসংঘের জিজিআইএমের সাথে যোগাযোগ ও কার্যক্রমের জন্য প্রাথমিক পয়েন্ট এবং যোগাযোগের দ্বিতীয় পয়েন্ট হিসাবে কাজ করবেন। অধ্যাপক আকরাম জাভেদকে রাষ্ট্রসংঘের জিজিআইএম এবং দূরবর্তী সংবেদন ও জিআইএস অ্যাপ্লিকেশনগুলির আন্তঃশৃঙ্খলা বিভাগের সাধারণ লক্ষ্যপূরণের জন্য প্রধান প্রতিনিধি হিসাবে নিয়োগ করা হয়েছে।

অধ্যাপক কাজি মাজহার আলি মে মাসের শুরুতে সদস্য পদের জন্য প্রস্তাবিত এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (ইওআই) শুরু করেছিলেন। মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ব্যালট প্রক্রিয়া শেষে অবশেষে সদস্য হিসাবে নির্বাচিত হল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only