বুধবার, ৮ জুলাই, ২০২০

মাধ্যমিকের ফলাফল নিয়ে কি বলল রাজ্য সরকার


পুবের কলম ওয়েব ডেস্ক  :মাধ্যমিকের ফলাফল তৈরির যাবতীয় কাজ শেষ। তাই এবার অনলাইনে  মাধ্যমিকের ফলাফল প্রকাশ কর‌তে চাই‌ছে ব‌লে পর্ষদ সূ‌ত্রের খবর।তবে ফল প্রকাশের দিনই পড়ুয়াদের মার্কশিট এবং সার্টিফিকেট নাও দেওয়া হতে পারে। মধ্যশিক্ষা পর্ষদের বৈঠকে এমনই একটি সম্ভাবনা তৈরি হয়েছে। চল‌তি মা‌সের দ্বিতীয় সপ্তা‌হে ফলাফল বের হতে পা‌রে।

কীভাবে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা যায়, তা নিয়ে বিভিন্ন শিক্ষক সংগঠনের সঙ্গে বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। হাজির ছিলেন প্রধান শিক্ষকরাও। 

জানা গি‌য়ে‌ছে, সেখানে ভার্চুয়ালি ফল প্রকাশের প্রসঙ্গ ওঠে। অর্থাৎ ভার্চুয়ালি সাংবাদিক বৈঠক করে প্রথমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। তারপর যেমন পড়ুয়ারা বিভিন্ন ওয়েবসাইটে ফল দেখতে পায়, এবারও সেই সুযোগ পাবে। কিন্তু অন্যবার ফল প্রকাশের দিনই পড়ুয়ারা সাধারণত হাতে মার্কশিট এবং সার্টিফিকেট পেয়ে যায়। এবার হয়তো তা হবে না বলে সূত্রের খবর।

তবে পরে রেজাল্ট এবং সার্টিফিকেট দেওয়া হলেও তা পড়ুয়াদের হাতে হয়তো দেওয়া হবে না।  মিড ডে মিলের চাল-আলু যেমন অভিভাবকদের হাতে তুলে দেওয়া হয়, মাধ্যমিকের রেজাল্টও সেরকমভাবে অভিভাবকদের দেওয়া হবে কিনা, তা নিয়ে বৈঠকে আলোচনা হয়। সূত্রের খবর, পর্ষদের সেই প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন প্রধান শিক্ষকরা। গুরুত্ব দিয়েছে শিক্ষক সংগঠনগুলিও। তবে যে স্কুলগুলিকে কোয়ারেন্টাইন কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে, সেখানে কীভাবে রেজাল্ট দেওয়া হবে, তা নিয়েও বিস্তারিতভাবে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

সেই আলোচনার মধ্যেই পর্ষদ সূত্রে খবর, মাধ্যমিকের ফলাফল তৈরির যাবতীয় কাজ শেষ। কিন্তু বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে তাড়াহুড়ো করে কোনও ঝুঁকি নিতে নারাজ পর্ষদ এবং রাজ্য। তাই সবদিক খতিয়ে দেখেই ফল প্রকাশ করা হবে, যাতে পরে কোনও বিভ্রান্তি তৈরি না হয়। তবে সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই মধ্যশিক্ষা পর্ষদের তরফে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কাছে একটি বিস্তারিত রিপোর্ট জমা দেওয়া হবে। তারপর জুলাইয়ের তৃতীয় সপ্তাহ নাগাদ মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only