রবিবার, ২৬ জুলাই, ২০২০

স্যানিটাইজার ব্যরহার করা নিয়ে নয়া কি সতর্কতা দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রক


পুবের কলম ওয়েব ডেস্কঃ  করোনা আবহে স্যানিটাইজারে ব্যবহার যথেষ্ট বেড়ে। অনেকেই আতঙ্কে খামখাই ঘন ঘন স্যানিটাইজার হাতে ঘষছেন। ফলে বিপদ আটকাতে গিয়ে বিপদই ডাকা হচ্ছে। অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই কারণে করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে হ্যান্ড স্যানিটাইজারের নিয়ন্ত্রিত ব্যবহার করার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।
শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা বিভাগের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল আর কে ভার্মা জানিয়েছেন, ‘এই অনিশ্চিত সময়ে এমন এক ভয়াবহ ভাইরাস আক্রমণ হবে, কেউ ভাবতে পারেনি। সংক্রমণ থেকে রক্ষা পেতে মাস্ক ব্যবহার করুন, নিয়মিত গরম জল পান করুন এবং বার বার হাত ধুয়ে ফেলা অভ্যাস করুন। অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করবেন না।’
স্বাস্থ্য বিশেষজ্ঞরা এর আগেই সতর্ক করেছিলেন, অতিরিক্ত স্যিনিটাইজার ব্যবহারে ত্বকে উপস্থিত সাহায্যকারী ব্যাক্টেরিয়ার মৃত্যু হয় এবং হাতের চামড়া ক্ষতিগ্রস্ত হয়। তাঁদের মতে, সাবান ও জলের সরবরাহ থাকলে হাত সাফ করতে স্যানিটাইজার ব্যবহার না করাই ভালো।শনিবার ভারতে নতুন করোনা সংক্রমণের সংখ্যা ৪৮,৯১৬, যার জেরে মোট করোনা আক্রান্ত আপাতত ১২,৩৬,৮৬১। করোনা সংক্রমণের মৃতের সংখ্যা ৩১,৩৫৮।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only