শনিবার, ৪ জুলাই, ২০২০

সাধারণ অফিসার থেকে প্রধানমন্‌ত্রী! জিন কাসটেক্সকে বাছলেন ম্যাক্রোঁ

প্যারিস, ৪ জুলাই:  প্রধানমন্ত্রীর পদের জন্য কোনওভাবেই তাঁর নাম উঠে আসার কথা ছিল না।  তিনি ছিলেন সরকারি আমলাদের তালিকায় অনেক নিচের দিকে। কিন্তু হঠাৎই অতি সাধারণ স্তর থেকে এক্কেবারে প্রধানমন্ত্রীর পদের জন্য বেছে নেওয়া হল জিন কাসটেক্সকে। এলিসি প্যালেসের সূত্র অনুযায়ী, শুক্রবার সকালে এডোয়ার্ড ফিলিপের পদত্যাগের পর সরকারি অফিসার জন কাসটেক্সকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বাছেন প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ। 

কূটনীতিকদের একাংশের মতে, মহামারির জেরে জারি হওয়া লকডাউনের পর ফ্রান্সের অর্থনীতিকে ধীরে ধীরে সফলভাবে তুলে ধরার যে কাজ করেছেন কাসটেক্স, সেটারই পুরস্কার পেলেন তিনি। কারণ, লকডাউনের পরবর্তী ইউরোপে ফ্রান্সের সাফল্য অন্যান্য দেশের থেকে চোখে পড়ার মতো। সেই কাজের ফলে স্বাভাবিকভাবেই প্রেসিডেন্টের অত্যন্ত আস্থাভাজন হয়ে উঠেছিলেন ৫৫ বছরের কাসটেক্স। তাই মন্ত্রিসভা রদবদলের সঙ্গে সঙ্গে নতুন প্রধানমন্ত্রীর নামও ঘোষণা করলেন তিনি। 

এবছর ম্যাক্রোঁ সরকারের তিন বছর পূর্ণ হচ্ছে। কিন্তু কূটনীতিকদের আরেকটি অংশ মনে করছে, তিন বছর আগে যেভাবে বিপুল জনসমর্থন পেয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন ম্যাক্রোঁ। গত তিন বছরে ফরাসিদের চোখে নিজের সেই ভাবমূর্তি অনেকটাই হারিয়ে ফেলেছেন তিনি। এডোয়ার্ড ফিলিপের প্রায় আকাশছোঁয়া জনপ্রিয়তার তুলনায় তাঁর জনপ্রিয়তা অত্যন্ত কম। আর তাই ফিলিপকে ছেঁটে ফেলে, রাজনীতিকদের থেকে একদমই তলার স্তর থেকে তুলে এনে কাসটেক্সকে প্রধানমন্ত্রী ঘোষণা করে মন্ত্রিসভায় ফের নিজের দখল প্রতিষ্ঠা করতে চাইছেন ম্যাক্রোঁ। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only