শনিবার, ২৫ জুলাই, ২০২০

ইসলামের বুনিয়াদি শিক্ষার ওপর ফ্রি-কোর্স তাতারস্তানে


পুবের কলম ওয়েব ডেস্ক: নামায-রোযা সহ ইসলামের প্রাথমিক দিকগুলো সম্পর্কে শিক্ষামূলক কোর্স চালু হল তাতারস্তানে। রিপাবলিক অব তাতারস্তানের মুসলিম রিলিজিয়াস অ্যাডমিনিস্ট্রেশনের উদ্যোগে ইসলামের বুনিয়াদি শিক্ষার ওপর সময়োপযোগী এই কোর্স চালু হল। এর জন্য কোনও কোর্স-ফি নেওয়া হবে না। রুশ ফেডারেশনের অন্তর্গত তাতারস্তানের জনসংখ্যা প্রায় ৪০ লক্ষ। এর একটা বড় অংশ অনূর্ধ্ব ৩০। নতুন প্রজন্মকে ইসলামের প্রাথমিক দিকগুলো সম্পর্কে কার্যকর শিক্ষা দিতে মাত্র এক সপ্তাহের এই কোর্স। 

এত অল্প মেয়াদের কারণ হল,স্কুল-কলেজের পড়াশোনার চাপ। তবে,যারা পড়াশোনার গণ্ডি পেরিয়ে গিয়েছেন, তাদের জন্য এক সপ্তাহ থেকে একমাসের কোর্স রয়েছে। এই কোর্সে ভর্তির কোনও বয়সসীমা নেই। কর্মব্যস্ত মানুষদের জন্য সপ্তাহে একদিনের কোর্স রয়েছে। যাকে বলা হয় ‘ওয়ান ডে স্কুল।’ এ ছাড়াও থাকছে শহরের বড় বড় মসজিদগুলোকে কেন্দ্র করে ৪ বছরের পূর্ণাঙ্গ কোর্স।

নামায-রোযা ছাড়াও গোসল, অজু থেকে শুরু করে তাহজিব-তামাদ্দুনের মতো বিষয়গুলোও রাখা হয়েছে এই কোর্সে। অন্যান্য যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে পাঠ দেওয়া হবে সেগুলো হল নবী-রাসূলদের সংক্ষিপ্ত জীবন,হারাম-হালাল, বিয়ে-শাদি,মীরাস বা পৈতৃক সম্পত্তিতে ছেলেমেয়েদের হক সহ শরিয়াহ আইন। উল্লেখ্য– চলতি বছরের ফেব্র&য়ারিতে পরীক্ষামূলকভাবে এ ধরনের শর্টটার্ম কোর্স চালু হয়েছিল। তাতে সাফল্য মেলাতেই এবার ধারাবাহিকভাবে কোর্সটা চালিয়ে যেতে চায় তাতারস্তান মুসলিম রিলিজিয়াস অ্যাডমিনিস্ট্রেশন। এই পর্যায়ে কোর্স শুরু হবে ১ আগস্ট অর্থাৎ পবিত্র ঈদ-উল-আযহার পরদিন থেকে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only