সোমবার, ৬ জুলাই, ২০২০

ভিসা নিয়ে সউদির নয়া ঘোষণা কি?


পুবের কলম ওয়েব ডেস্ক: করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় প্রবাসীদের জন্য ভিসার মেয়াদ বিনামূল্যে ৩ মাস বাড়াল সউদি আরব। যেসব বিদেশী নাগরিক সউদিতে বসবাস করছিলেন এবং যাদের ইকামা বা ভিসার মেয়াদ পেরিয়ে গেছে তাদের এই সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন সউদি আরবের বাদশাহ সালমান। 

একই সঙ্গে যারা বর্তমানে সউদির বাইরে অবস্থান করছেন তারাও আগামী ৩ মাসের  মধ্যে সউদিতে বিনামূল্যে প্রবেশের সুযোগ পেয়ে যাবেন। তাই যেসব প্রবাসী এখন ভিসার মেয়াদ ছাড়াই সউদিতে রয়েছেন তারা আরও ৩ মাস হােত সময় পেলেন। লকডাউন চলাকালীন যেসব পর্যটকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তাদেরও ইকামার মেয়াদ ফ্রিতে ৩ মাস বাড়ানো হবে।  

মূলত, করোনা পরবর্তী লকডাউনের জন্য পরিবহণ বন্ধ হয়ে যাওয়ায় অনেক প্রবাসীই নিজ দেশে ফিরে যেতে পারেননি। এখন তারাই এই সুবিধা পেতে চলেছেন। সউদি বাদশাহর নতুন আদেশের কারণে দেশটির বাইরে থাকা সব প্রবাসী উপকৃত হবেন।  প্রবাসী শ্রমীকদের মধ্যে অনেকেই বর্তমানে আন্তর্জাতিক ফ্লাইট বাতিল ও দেশটিতে প্রবেশ এবং বহির্গমনের ওপর নিষেধাজ্ঞার কারণে আটকে পড়েছেন। 

সউদি স্বরাষ্ট্রমন্ত্রক এক বিবৃতিতে জানায়, করোনা মহামারিতে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতি কমাতে সরকারের নেওয়া চলমান প্রক্রিয়ার অংশ হিসেবেই বিনামূল্যে ইকামা সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান। ফাইনাল এক্সিট ভিসার পাশপাশি যেসব প্রবাসী এক্সিট ও রিএন্ট্রি ভিসা নিয়ে দেশটিতে অবস্থান করছিলেন কিন্তু লকডাউনের কারণে তারা সেটি ব্যবহার করতে পারেননি, তারাও বিনামূল্যে তিন মাসের ইকামা সুবিধা পাবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only