মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

ছত্রধর, ঋতব্রতের পর একুশের লক্ষ্যে তৃণমূলের মুখপাত্রদের নয়া তালিকায় নতুন চমক কে?


পুবের কলম ওয়েব ডেস্ক: কারও প্রত্যাবর্তন। আবার কেউকে দায়িত্ব থেকে দেওয়া হল অব্যাহুতি।মঙ্গলবার ঘোষিত তৃণমূল কংগ্রেসের মুখপাত্রের তালিকায় রয়েছে একের পর এক চমক। বিধানসভা ভোটকে পাখির চোখ করেই সম্প্রতি তৃণমূলের সংগঠনে ব্যাপক রদবদল ঘটিয়েছেন দলনেত্রী। এই তালিকায় দীর্ঘদিন জেলে থাকা জনসাধারণের কমিটির নেতা ছত্রধর মাহাতো, সিপিএমের বহিষ্কৃত নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে রেখে কম চমক দেননি তিনি। তবে চমকের যে তখনও বাকি ছিল তা বোঝা গেল মঙ্গলবার। 

এদিন দলের রাজ্য ও জাতীয় স্তরের মুখপাত্র বেছে ঘোষণায় দেখা গেল, রাজ্যস্তরে মুখপত্রের তালিকায় নাম রয়েছে, কুণাল ঘোষের। পালাবদলের সময়ে তৃণমূলের ক্ষমতায় আসার বছরে কুণালের ভূমিকা ভুলে যায়নি রাজ্যের মানুষ। তবে সারদা পর্বে দলের সঙ্গে তাঁর দূরত্বও সকলের জানা। তবে তিনি যে ফের তৃণমূলের মুখপাত্র তালিকায় জায়গা করে নিতে পারেন তা বোধহয়। তাঁর অতিবড় সমর্থকরাও আঁচ করতে পারেনি। তাই মুখপাত্রের তালিকায় তাঁর নাম দেখে অনেকেই প্রত্যাবর্তনের কথা বলছেন। রাজনৈতিক মহল বলছেন, মুখপাত্র বাছার ক্ষেত্রে অত্যন্ত যুক্তি-বুদ্ধি দিয়েই মুখ বেছে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

জাতীয় স্তরের মুখপাত্র হিসেবে রাখা হয়েছে ১২ জনকে আর রাজ্য স্তরের মুখপাত্র করা হয়েছে ২২ জনকে। এক্ষেত্রে জাতীয় স্তরের মুখপাত্র হিসেবে পুরনো মুখদেরও তিনি সসম্মানে রেখে দিয়েছেন।রাজ্যস্তরে মুখ্যপাত্রের তালিকায় অপেক্ষাকৃত  নতুনদের সুযোগ করে দিয়েছেন তিনি। এদিনের রাজ্যস্তরের মুখপাত্রের তালিকায় বহিরহাটের সাংসদ নুসরত জাহান, তৃণমূলের তরুণ মুখ দেবাংশু ভট্টাচার্য পাশে অভিজ্ঞ প্রাক্তন তৃণমূল সাংসদ কুনাল ঘোষকে জায়গা করে দেওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ হিসাবেই দেখছে রাজনৈতিক মহল। 

তৃণমূলের তরফে জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে জাতীয় স্তরের মুখপাত্র হিসেবে রয়েছেন, অমিত মিত্র, ডেরেক ও ব্রায়েন, দীনেশ ত্রিবেদী, কাকলি ঘোষ দস্তিদার, মনীশ গুপ্ত, নাদিম উল হক, পার্থ চট্টোপাধ্যায়, শশী পাঁজা, সৌগত রায়, সুগত বসু, সুখেন্দুশেখর রায় ও বিবেক গুপ্তা।

 আর রাজ্যস্তরের মুখপাত্ররা হলেন, অরূপ চক্রবর্তী, বিজয় উপাধ্যায়, বিশ্বজিৎ দেব, ব্রাত্য বসু, সমীর চক্রবর্তী, চন্দ্রিমা ভট্টাচার্য, দেবাংশু ভট্টাচার্য, দেবু টুডু, দীনেশ বাজাজ, কুনাল ঘোষ, নয়না বন্দ্যোপাধ্যায়, নির্বেদ রায়, নুসরত জাহান, ওমপ্রকাশ মিশ্র, পার্থ ভৌমিক, রাজীব বন্দ্যোপাধ্যায়, শান্তনু সেন, শীলভদ্র দত্ত, সুব্রত মুখোপাধ্যায়, সুদীপ রাহা, সুপ্রিয় চন্দ ও তাপস রায়।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only