বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০

বনগাঁয় লকডাউন সর্বাত্মক, চলবে টানা ৮ দিন


এম এ হাকিম, বনগাঁ 

উত্তর ২৪ পরগণার সীমান্ত শহর বনগাঁয় লকডাউন সর্বাত্মক হয়েছে। বৃহস্পতিবার বনগাঁর সমস্ত দোকানপাট, বাজার ইত্যাদি বন্ধ ছিল। সকাল থেকেই বনগাঁর এসডিপিও অশেষ বিক্রম দস্তিদার বিশাল পুলিশ বাহিনী নিয়ে মাঠে নামেন। বনগাঁ থানার পুলিশ আধিকারিকরাও সর্বত্র রাস্তায় নেমে টহলদারি চালান। যারা বিনা প্রয়োজনে রাস্তায় বেরিয়েছিলেন তাঁদেরকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়।

এসডিপিও অশেষ বিক্রম দস্তিদার বলেন, ‘এবারের লকডাউনগুলোতে কোনও শিথিলতা করা যাবে না। আমরা সম্পূর্ণভাবে তা কার্যকর করতে চাই যাতে  কোভিড-১৯ এর শৃঙ্খলনকে ভাঙা যায়। আমাদের পশ্চিমবঙ্গ সরকার ও মাননীয় মুখ্যমন্ত্রী যেভাবে নির্দেশ দিয়েছেন, আমরা তা অক্ষরে অক্ষরে পালন করতে আজ ভোরবেলা থেকেই রাস্তায় নেমেছি যাতে দোকানপাট বন্ধ থাকে। লোকে যাতে অহেতুক রাস্তায় না বেরোয় তা দেখা হয়েছে। গোটা শহরের সমস্ত দোকানপাট বন্ধ রয়েছে।’ আগের লকডাউনগুলোর চেয়ে এবারের লকডাউন অনেক বেশি কার্যকর হয়েছে বলেও এসডিপিও অশেষ বিক্রম দস্তিদার মন্তব্য করেন। 

এদিকে, বনগাঁ পুর এলাকায় ২৬ জুলাই থেকে ২ আগস্ট একটানা ৮ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। পুর এলাকায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে প্রশাসনের পক্ষ থেকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার বনগাঁর পুর প্রশাসকের উদ্যোগে প্রশাসনিক আধিকারিক, ব্যবসায়ী নেতৃবৃন্দ, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলার ও সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

বনগাঁর পুর প্রশাসক শঙ্কর আঢ্য জানান, ‘বনগাঁ শহরে কমপক্ষে ১৯ জনের করোনা পজিটিভ পাওয়া গিয়েছে। গত দু’দিনে ৬ জন করোনা সংক্রমিত হয়েছেন। এঁদের মধ্যে ৪ জনই বাইরে থেকে আসা। কলকাতা পুলিশে চাকরি করেন এমন ব্যক্তিও করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমান পরিস্থিতি আমরা যা দেখছি তা খুবই খারাপের দিকে যাচ্ছে। সেজন্য আমরা ব্যবসায়ী থেকে শুরু করে সাংবাদিক বন্ধু, পুলিশ প্রশাসন সকলের সহযোগিতা নিয়ে যেভাবে বনগাঁয় শক্তভাবে লকডাউন মেনেছিলাম তাতে সংক্রমণ কিছুটা কম আছে।

কিন্তু বর্তমানে তা বেড়ে যাওয়ায় বনগাঁর বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, পুরসভার দায়িত্বশীল, মহকুমা পুলিশ আধিকারিক, বনগাঁ থানার পুলিশ আধিকারিক মিলে আগামী রোববার থেকে পরের রবিবার পর্যন্ত সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ নিত্য প্রয়োজনীয় ওষুধের দোকান বাদে সমস্ত দোকানপাট, বাজার ইত্যাদি বন্ধ থাকবে বলেও বনগাঁর পুর প্রশাসক শঙ্কর আঢ্য জানান।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only