শনিবার, ২৫ জুলাই, ২০২০

সুগম হচ্ছে দুইদেশের বাণিজ্যপথ, এবার রেলপথে কলকাতা থেকে বাংলাদেশে কন্টেইনার পরিষেবা



পুবের কলম ওয়েব ডেস্ক: কিছুদিন আগেই জলপথে খিদিরপুর ডক থেকে বাংলাদেশে পণ্য পরিবহন শুরু হয়েছে। এবার কলকাতা থেকে বাংলাদেশের মধ্যে কন্টেইনার রেল পরিষেবা চালু হতে চলেছে। মাঝের হাট থেকে বনগাঁ-বেনাপোল হয়ে এই পৌঁছাবে বাংলাদেশে। এরফলে বাংলাদেশের সঙ্গে পণ্য পরিবহণে যেমন সুবিধা হবে তেমনিই আর্থিকভাবে অনেকটা সাশ্রয় করতে পারবেন ব্যবসায়ীরা। 

প্রাথমিকভাবে ৫০ টি কন্টেইনারে করে পণ্য নিয়ে বাংলাদেশে যাতায়াত করবে ট্রেন। মূলত সাবান, তেল, শ্যাম্প,পোশাক, চাল প্রভৃতি এই কন্টোরগুলিতে বাংলাদেশে পাঠানো হবে। পরে অন্যান্য সামগ্রী পাঠানো শুরু হবে। মাঝেরহাট কনকোর টার্মিনালের এক আধিকারিক জানিয়েছেন,প্রাথমিকভাবে এই সমস্ত দ্রব্য পাঠানো হচ্ছে। পরে আরও অন্যান্য দ্রব্য পাঠানো হতে পারে। কন্টেইনার বাংলাদেশে পাঠানোর জন্য ইতিমধ্যেই প্রস্তুতিপর্ব প্রায় শেষের দিকে। কিছু প্রশাসনিক কাজ সম্পন্ন হলেই কলকাতা-বাংলাদেশের মধ্যে কন্টেইনার পরিষেবা চালু হয়ে যাবে। 

কনকোরের তরফে জানানো হয়েছে,কন্টেইনারগুলির সুরক্ষার জন্য তাতে লাইভ ট্র্যাকিং ডিভাইস থাকবে। অথার্ৎ কন্টেইনারগুলি কোথায় রয়েছে সরাসরি এর অবস্থান জানা যাবে। সেইসঙ্গে, কন্টেইনারগুলি কেউ ভাঙার চেষ্টা করলেও তা বোঝা যাবে। কনকোরের পাশাপাশি, কন্টেইনার সম্পর্কিত যাবতীয় তথ্য চলে যাবে শুল্ক বিভাগের কাছে। প্রসঙ্গত, খিদিরপুর ডক থেকে যে জাহাজ পরিষেবা শুরু হয়েছে সেটি প্রাথমিকভাবে ত্রিপুরা হয়ে বাংলাদেশে পৌঁছাচ্ছে। রেলপথে কন্টেইনারে বাংলাদেশে পণ্য পৌঁছাতে সময় লাগবে ৪ ঘন্টা। এতে পরিবহণ খরচ যেমন কম হবে তেমনি সময়ও কম লাগবে। এরফলে দীর্ঘ লক ডাউনে মন্দার বাজারে সুবিধা হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only