বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০

আজ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও ভারী বৃষ্টি বজায় থাকবে


পুবের কলম, ওয়েব ডেস্ক : বর্ষার মরসুম শুরু হওয়ার পর থেকেই লাগাতার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। তবে সেই তুলনায় বৃষ্টির পরিমাণ অনেকটাই কম হয়েছে দক্ষিণবঙ্গে। গত সোমবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হয়েছে। এর মধ্যে বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টি হয়েছে। 

বুধবার  সারা রাত ধরে ভারী বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। তবে আজ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। মূলত উত্তরবঙ্গের উপর দিয়ে বিস্তৃত থাকে মৌসুমী অক্ষরেখার কারণে এই বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গে। শুক্রবার থেকে তা কিছুটা দক্ষিণে সরে যাবে। আর তার ফলে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার সারা রাত ধরে ই বিকৃত বা মাঝারি বৃষ্টিপাত হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া তুমিতো জেলাগুলিতে। 
আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় কলকাতায় মিলিমিটারে বেশি বৃষ্টিপাত হয়েছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করেছে ৩১ ডিগ্রির কাছাকাছি। সারাদিনই আকাশ ছিল মেঘলা। তবে দিন অস্বস্তিকর গরম না থাকলেও শুক্রবার থেকে গরমের অস্বস্তি বাড়তে পারে। 

অন্যদিকে মৌসুমী অক্ষরেখা সরে গেলেও উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ এখনই কমছে না। আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের পাঁচিল বাড়ি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা  থেকেই যাচ্ছে। বিশেষ করে  আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং এই তিন জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জেলাগুলিতে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস দে ওয়া হয়েছে । আর বৃষ্টিপাতের কারণে উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলোতে ভূমিধস এর সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only