মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

মানুষ দৈনিক গড়ে কত রকম চিন্তা করে জানেন?


পুবের কলম ওয়েব ডেস্ক: চিন্তা এমন একটা জিনিস, যা সর্বদাই হতে থাকে। অহরম মাথার মধ্যে হরেক রকম চিন্তা ঘুরপাক খায়। তবে কাজকর্মের মধ্যে ব্যস্থ থাকলে চিন্তা একটু কম হয়। কিন্তু অবসর সময় বেশি পেলে চিন্তাও বাড়ে। মনোবিজ্ঞানীরা বলছেন, অদৃশ্য চিন্তা প্রতি লহমায় মানুষের অজান্তেই তার আপন গতিতে কাজ করে চলে। এইভাবে দিনভর মাথায় নানারমক চিন্তা আসে। কিন্তু একজন প্রাপ্ত বয়স্ক মানুষ কত পরিমাণ চিন্তা করে, সে সম্পর্কে এক গবেষণায় জানা গিয়েছে, দৈনিক একজন মানুষ গড়ে ৬ হাজারেরও বেশি চিন্তা করে। কিন্তু চিন্তার সংখ্যা কীভাবে গণনা করা যায়। চিন্তা পরিমাপক কোনও একক বা মানদণ্ড আছে কি।

গবেষকদের মতে, এই হিসেবের একটা মেথড রয়েছে। যার মাধ্যমে জানা যায়, একটা চিন্তা কখন শুরু হয় এবং কখন শেষ হয়। এই শুরু ও শেষটা থেকেই জানা যায় সারাদিনে কতগুলো চিন্তা এসেছিল। তবে চিন্তার সংখ্যা, ধরণ নির্ভর করে কোনও মানুষের ব্যক্তিত্ব, সহজাত প্রবৃত্তি, কর্ম তৎপরতা এবং মননশীলতার ওপর। গবেষক দলের প্রধান কানাডার রিসার্চ চেয়ার ইন কগনিটিভ নিউরো সায়েন্সের গবেষক ড. জরডান পপেনক বলেন, মানুষের অবস্থান এবং পরিবর্তনশীল পরিস্থিতির উদ্ভূত চিন্তার নানান প্রকারভেদ রয়েছে।

তিনি এও বলেন, মানুষ কী চিন্তা করছে, তার থেকেও গুরুত্বপূর্ণ হল কোন বিষয়ে চিন্তা করছে। অর্থাৎ চিন্তার বিষয়টা ওই ব্যক্তির কাছে কতটা মূল্যবান বা গুরুত্বপূর্ণ সেটাই মূল বিবেচ্য। আর এই কারণে চিন্তাচেতনার জগতে বৈচিত্র লক্ষ্য করা যায়। এই সমস্ত বিষয়কে সমন্বয়ের মাধ্যমে বিবেচনা করে তাঁরা জানাচ্ছেন, একজন মানসিকভাবে সুস্থ মানুষ প্রতিদিন গড়ে ৬ হাজার ২০০ রকমের চিন্তা করেন। তবে চিন্তা এবং দুশ্চিন্তার মধ্যে অনেক তফাৎ। চিন্তা অধিকাংশ ক্ষেত্রে ইতিবাচক, গঠনমূলক বা সৃষ্টিশীল হলেও দুশ্চিন্তা কিন্তু খুবই ক্ষতিকারক।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only