শুক্রবার, ৩ জুলাই, ২০২০

চিনের সেনা সরানোর আশ্বাস? লাদাখ সফর বাতিল করলেন রাজনাথ

নয়াদিল্লি, ৩ জুলাইঃ আজ শুক্রবার সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ যাওয়ার কথা ছিল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের। সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানেকে সঙ্গে নিয়ে লাদাখ যাওয়ার কথা ছিল তাঁর। জানা গিয়েছে, সেই সফর বাতিল করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। কী কারণে সফর বাতিল করলেন প্রতিরক্ষা মন্ত্রী তা স্পষ্ট না হয়েও মনে করা হচ্ছে, সীমান্ত থেকে সেনা সরানোর আশ্বাস মিলেছে চিনের তরফে। আর তাই চিনা সেনা কী পদক্ষেপ করে, তা দেখতে আরও কয়েকদিন অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সে কারণেই সফর বাতিল করেছেন রাজনাথ। 

প্রতিরক্ষা মন্ত্রীর সফরকে কেন্দ্র করে যাবতীয় প্রস্তুতি নিয়ে রাখা হয়েছিল। কিন্তু সফরের বেশ কয়েক ঘণ্টা আগে সিদ্ধান্ত বদলান মন্ত্রী। বৃহস্পতিবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের পক্ষ থেকে রাজনাথ সিংয়ের সফর বাতিলের কথা ঘোষণা করা হয়। মন্ত্রকের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, প্রতিরক্ষা মন্ত্রীর শুক্রবার লাদাখ যাওয়ার কথা থাকলেও তিনি যাচ্ছেন না। তাঁর লাদাখের সফরসূচি নতুন করে ঘোষণা করা হবে। 

উল্লেখ্য, সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজনাথ। নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার পাশাপাশি যুদ্ধ পরিস্থিতি ঝালিয়ে নিতে তিনি লাদাখ যাওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু ঠিক কী কারণে তিনি সফর বাতিল করলেন সে সম্পর্কে মন্ত্রকের পক্ষ থেকে কোনও কথা বলা না হলেও রাজনৈতিক মহলে জল্পনা, চিন কী পদক্ষেপ করে তা আর একটু দেখে নিতে চাইছেন রাজনাথ। তাই একটু অপেক্ষা করতে চান তিনি। 

সূত্রের খবর, মঙ্গলবার দু’দেশের দ্বিপাক্ষিক বৈঠকে নাকি চিন সীমান্ত থেকে সেনা সরানোর আশ্বাস দিয়েছে। তাই চিন কথা রাখে কি না, সেটা দেখে নিতেই লাদাখ সফর বাতিল করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। এ দিকে, বৃহস্পতিবারই দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে রাজনাথ সিংয়ের উপস্থিতিতে ডিএসি-র (প্রতিরক্ষা ক্রয় পর্ষদ) বৈঠকে ৩৩টি নতুন রুশ যুদ্ধ বিমান কেনার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে রয়েছে ১২টি সুখোই-৩০, ২১টি মিগ-২৯-এর মতো যুদ্ধ বিমান। পাশাপাশি পিনাকা ক্ষেপণাস্ত্র ও প্রায় ১০০০ কিলোমিটার দূরে শত্রু শিবিরে আঘাত হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র কিনতে উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য প্রায় ৩৮ হাজার ৯০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only