বুধবার, ২২ জুলাই, ২০২০

সাপ্তাহিক লক ডাউনের খুঁটিনাটি দেখে নিন তাড়াতাড়ি



পুবের কলম ওয়েব ডেস্ক : ইতোমধ্যে ঘোষণা হইছে সাপ্তাহিক লক ডাউনের দিনক্ষণ । এই মর্মে বুধবার পশ্চিমবঙ্গ পুলিশের ফেসবুক পেজে রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে লক ডাউনের চুলচেরা বিশ্লেষন । রাজ্য সরকার কোভিড-১৯ প্রতিরোধে ইতিমধ্যেই সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করেছে। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে আরও কিছু নির্দেশ জারি করা হল। কোভিড-১৯-এর সংক্রমণ প্রতিরোধে রাজ্য সরকার যে সব এলাকাকে কন্টেইনমেন্ট জোন ঘোষণা করেছে, নতুন নির্দেশ না দেওয়া পর্যন্ত সেই নির্দেশ কার্যকর থাকবে। 

সরকারি নির্দেশ অনুসারে, চলতি সপ্তাহে, আগামী ২৩ জুলাই, বৃহস্পতিবার, ২৫ জুলাই, শনিবার এবং সামনের সপ্তাহে আগামী ২৯ জুলাই বুধবার গোটা রাজ্য সম্পূর্ণ ভাবে লকডাউন থাকবে। লকডাউনের পরবর্তী দিনগুলো যথাসময়ে আগাম জানিয়ে দেওয়া হবে। 

লকডাউন এর দিনগুলোয় সবজি বাজার, মাছের বাজার থেকে শুরু করে সব ধরনের বাজার এবং দোকান সম্পূর্ণ বন্ধ থাকবে। বন্ধ থাকবে সব ধরনের গণ-পরিবহণ এবং অন্যান্য যান চলাচল।  যেসব ক্ষেত্রকে সরকারি ভাবে ছাড় ঘোষণা করা হয়েছে তার তালিকা নীচে দেওয়া হল।

১) স্বাস্থ পরিষেবা, স্বাস্থ্যকর্মিদের চলা-ফেরা এবং সরকারি বা বেসরকারি যানে রোগীকে নিয়ে যাতায়াত।
২) ওষুধের দোকান।
৩) আদালত, সংশোধনাগারের পরিষেবা, দমকল।
৪) বিদ্যুৎ, জল, নিকাশি এবং জঞ্জাল সাফাই।
৫) বয়লার-নির্ভর উৎপাদন বা এমন ‘কন্টিনিউয়াস প্রসেস’ নির্ভর শিল্প, বিড়ি-শিল্পের মতো বাড়িতেই কাজ হয় এমন শিল্প। 
৬) মাঠে কৃষিকাজ বা চা বাগানের কাজ।
৭) রাজ্যের মধ্যে এবং ভিনরাজ্যের জন্য পণ্য পরিবহণ।
৮) সেবি (SEBI) অনুমোদিত ই-কমার্স (ক্যাপিটাল এবং ডেট মার্কেট সার্ভিস)।
৯) খবরের কাগজ, টেলিভিসন, নিউজ-পোর্টাল এবং সামাজিক মাধ্যম।
১০) খাবারের হোম ডেলিভারি।

মাস্ক পরা, দূরত্ববিধি মানা, স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ এবং নির্দেশাবলী মেনে চলা প্রত্যেকের জন্য এবং সব সময়ের জন্য কঠোর ভাবে প্রযোজ্য।যেসব জরুরি এবং অত্যাবশ্যকীয় পরিষেবা এবং কাজের উল্লেখ করা হয়েছে উপরে, সেগুলির সঙ্গে যুক্ত নয় এমন প্রত্যেকের জন্য রাত ১০টা থেকে ভোর ৫টা, এই সময়ে সব ধরনের চলা-ফেরা কঠোর ভাবে নিষিদ্ধ।এর পাশাপশি বাড়ির বাইরে না বেরোতে এবং লক ডাউনে বাড়িতে থাকার জন্য অনুরোধ করা হয়েছে ফেসবুক পোস্টে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only