শুক্রবার, ৩ জুলাই, ২০২০

মতাদর্শের ফারাক সত্ত্বেও...ইসরাইলি দখলদারির বিরুদ্ধে একজোট হল হামাস-ফাতাহ

গাজা, ৩ জুলাই: দুই দলের মধ্যে রাজনৈতিক মতাদর্শ ও বিদেশনীতির ফারাক রয়েছে বিস্তর। ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলের সঙ্গে কীভাবে কথা বলা হবে বা দুই দলের অবস্থান কী হবে তা নিয়েও রয়েছে মতের পার্থক্য। বলা হয়, ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস নেতৃত্বাধীন ফাতাহ সহজ অবস্থান নিয়েছে হামাসের থেকে। 

হামাস চায় কথার মাধ্যমে বা আলোচনা করে আন্তর্জাতিক মধ্যস্থতায় ইসরাইল-ফিলিস্তিন সংকটের নিরসন। অন্যিদকে হামাাস ইসরাইলের অস্তিত্বকেই মান্যতা দিতেই নারাজ। গাজার সশস্ত্র সংগঠন হামাসের মতে, আলোচনা না করে গুলি ও ক্ষেপণাস্ত্রের জবাবেই একমাত্র ইসরাইলকে শায়েস্তা করা সম্ভব। ইসরাইলের প্রতি এই দুই দলের মতের অমিল থাকা সত্ত্বেও এবার তারা হাত মেলাচ্ছে।  

তার কারণ, ঘনিয়ে আসছে ইসরাইলি বসতি সম্প্রসারণের সময়। আন্তর্জাতিক চাপের মুখে আপাতত ওয়েস্টব্যাঙ্কে ও জর্ডন উপত্যকায় বসতি সম্‌প্রসারণ স্থগিত রাখার ঘোষণা করেছে ইসরাইল। তবে খুব শীঘ্রই সেই উদ্দেশ্য পূরণে শক্তি সঞ্চয় করে ময়দানে নামবেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তাই আগেভাগেই  ফিলিস্তিনের ইসলামি আন্দোলন হামাস এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ জায়নবাদী ইসরাইলের ভূমি দখল পরিকল্পনার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। 

বৃহস্পতিবার ফিলিস্তিনের রাজধানী রামাল্লাহ শহরে অনুষ্ঠিত এক ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে দু’দলই এই প্রতিশ্রুতি ব্যক্ত করে। ফাতাহ আন্দোলনের মহাসচিব জিবরিল রাজুব বলেন, ‍‌‌‌‌‌‌’আমরা শতভাগ প্রতিশ্রুতিবদ্ধ যে, জায়নবাদী ইসরাইলের পক্ষ থেকে আসা এই চ্যালেঞ্জকে হামাসের সঙ্গে মিলেমিশে মোকাবিলা করব।’ 

তিনি আরও বলেন, ইসরাইলের এই ভূমিদখল পরিকল্পনা রুখে দিতে জাতীয় ঐক্য ধরে রাখার জন্য সবধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’ রাজুবের কথায়, ‍‌‌‌‌‌‌’আজকে আমরা ঐক্যবদ্ধ কণ্ঠে কথা বলতে চাই এবং এ সিদ্ধান্ত আমাদের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অনুমোদন দিয়েছেন।’ 

ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া হামাসের অন্যতম শীর্ষ নেতা সালেহ আল-আরুরি বলেন, এই ভিডিয়ো কনফারেন্স একটি সুযোগ এবং ইসরাইল যে বিপজ্জনক পরিকল্পনা নিয়েছে তার বিরুদ্ধে এখন থেকে ফিলিস্তিনি জনগণের স্বার্থে কাজ করার কৌশলগত পথ তৈরি হবে। এ সময় হামাসের এ নেতা ইসরাইলের পরিকল্পনা নস্যাৎ করার জন্য জনগণের প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only