শুক্রবার, ৩১ জুলাই, ২০২০

এখনই সিলেবাস পরিবর্তন নয়, সিদ্ধান্ত এই রাজ্যের

পুবের কলম ওয়েব ডেস্ক:
সিলেবাস পরিবর্তন ইস্যুতে তুমুল বিতর্ক ও সমালোচনার মুখে পড়ে অবশেষে সিদ্ধান্ত স্থগিত রাখল কর্নাটক সরকার। ফলে এখনই সিলেবাসে কোনও পরিবর্তন করা হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে কর্নাটকের শিক্ষা দফতর। তবে মুখে সমালোচনার এই বিষয়ে রাজ্য সরকারের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, করোনা মহামারির জন্য চলতি শিক্ষাবর্ষে প্রথম থেকে দশম শ্রেণির পাঠ্যক্রম কমানোর সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে। শিক্ষা দফতরের তরফে বলা হয়েছে, প্রাথমিক ও উচ্চশিক্ষা মন্ত্রীর নির্দেশে আপাতত নয়া সিলেবাসের ঘোষণা স্থগিত রাখা হয়েছে। সিদ্ধান্ত পুনর্বিবেচনার পরই পরবর্তী ঘোষণা করা হবে। 
উল্লেখ্য, কর্নাটকের শিক্ষা দফতর ষষ্ঠ-দশম শ্রেণি পর্যন্ত পাঠ্যবই থেকে মহীশূরের রাজা টিপু সুলতান, হযরত মুহাম্মদ সা.,যিশু খ্রিস্ট সহ একাধিক অধ্যায় সম্প্রতি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়, মুঘল ও রাজপুতদের ইতিহাস এবং সংবিধানের পাঠও। যা নিয়ে গোটা রাজ্য জুড়ে প্রবল বিতর্ক তৈরি হয়। কংগ্রেস, জেডিএস সহ বিরোধী রাজনৈতিক দলগুলি এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়। কংগ্রেস অভিযোগ করে, দেশের ইতিহাস বদলে ফেলার অপচেষ্টা করছে বিজেপি। কংগ্রেসের সভাপতি ডি শিবাকুমার অভিযোগ করেন, ‘ইতিহাস পালটে দেওয়ার চেষ্টা করছে বিজেপি। রাজনৈতিক অভিসন্ধি থেকেই এমন নোংরামি করছে রাজ্য সরকার। এভাবে দেশের প্রকৃত ইতিহাসকে কখনও বদলে ফেলা যায় না।’ 
উল্লেখ্য, মাস দু’য়েক আগে বিজেপি নেতাদের বারংবার দাবির জেরে পাঠ্যবই থেকে টিপু সুলতানকে গৌরবান্বিত করার বিষয়টি বাদ দেওয়ার ব্যাপারে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে রাজ্য সরকার। যদিও কমিটির সুপারিশ ছিল টিপু সুলতানের অধ্যায় পাঠ্যবই থেকে বাদ দেওয়া যাবে না। তারপরও অবশ্য রাজ্য সরকার এই প্রসঙ্গগুলি সিলেবাস থেকে বাদ দিতে চেয়েছিল। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only