বুধবার, ৮ জুলাই, ২০২০

কেন্দ্রের নজরে এবার খালিস্তানপন্থীরা, ৪০ ওয়েবসাইট নিষিদ্ধ


পুবের কলম ওয়েব ডেস্ক: আমেরিকা ভিত্তিক শিখ ফর জাস্টিস (এসএফজে) নামের একটি খালিস্তানপন্থী গোষ্ঠীর ৪০টি ওয়েব সাইট নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার। ভারত সরকারের তরফে জানানো হয় এই ৪০টি ওয়েব সাইট ভারতের বিরুদ্ধে প্রচার চালাচ্ছে।

সমস্ত ব্যাপার খতিয়ে দেখে ৪০টি ওয়েব সাইট বন্ধের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। উল্লেখ্য, বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড সমর্থন করার জন্য সরকার নিষিদ্ধ সংগঠন শিখ ফর জাস্টিসের (এসএফজে) সঙ্গে যুক্ত ৪০টি ওয়েবসাইট নিষিদ্ধ করেছে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর।

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, ‘শিখ ফর জাস্টিস (এসএফজে) অবৈধ কার্যকলাপ (প্রতিরোধ) আইন (ইউএপিএ) এর অধীনে একটি অবৈধ সংস্থা হিসেবে ঘোষিত হয়। এই সংস্থার পক্ষে সমর্থকদের নিবন্ধনের জন্য একটি প্রচার শুরু করা হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রকের সুপারিশে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (এমইটিআই) তথ্য প্রযুক্তি আইন, ২০০০ (এ)-এর অধীনে এই গোষ্ঠীর ৪০ টি ওয়েবসাইট নিষিদ্ধ করার আদেশ জারি করেছে।
ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (এমইটিইটি) ভারতে সাইবারস্পেস পর্যবেক্ষণের জন্য নোডাল এজেন্সি। 

গত বছর, দেশবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে স্বরাষ্ট্র মন্ত্রক এসএফজে নিষিদ্ধ করেছিল।এসএফজে তার বিচ্ছিন্নতাবাদী এজেন্ডার আওতায় শিখ গণভোটের উপর জোর দিয়েছিল। এই সংস্থা খালিস্তানের উদ্দেশ্যকে প্রকাশ্যে সমর্থন করে এবং এটি করার মাধ্যমে ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে চ্যালেঞ্জ হয় বলে সূত্রের খবর।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only