বুধবার, ২৯ জুলাই, ২০২০

ইসরাইলে হামলা, আগুন নিয়ে খেলছে হিজবুল্লাহঃ নেতানিয়াহু


বেইরুট ও তেল-আবিব: ভুল স্বীকার করে হিজবুল্লাহকে বার্তা দিয়েছিল ইসরাইল। তারপরেও সোমবার রাতে প্রতিশোধী হামলা চালাল হিজবুল্লাহ। গত সপ্তাহে সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় কয়েকজন নিহত হয়। তেল-আবিবের দাবি ছিল, সিরিয়ার মাটি থেকে চোরাগোপ্তা হামলার লক্ষ্যে ঘাঁটি গেড়ে থাকা ৬-৭জন হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছিল। যদিও হিজবুল্লাহ বলে, মাত্র একজন নিহত হয়েছে। 

যাই হোক ইসরাইল তাদের বার্তায় বলেছিল, হিজবুল্লাহ যোদ্ধাদের হত্যা করাটা তাদের উদ্দেশ্য ছিল না। ইসরাইলি বাহিনী তাদের অবস্থান সম্পর্কে জানতই না। তারপরেও অনিচ্ছাকৃত ভুলের জন্য হিজবুল্লাহকে বার্তা দিয়ে সান্ত্বনা দিয়েছিল ইসরাইল। যাতে হিজবুল্লাহ প্রতিশোধ নিতে পালটা হামলা না করে। 

উল্লেখ্য, ইসরাইলের সচরাচর কেউ হামলা করে না। হিজবুল্লাহ কোনও দেশ না হয়েও একটা মাত্র সংগঠন হয়ে একাধিকবার হামলা করার স্পর্ধা দেখাল। ২০০৬ সালে হিজবুল্লাহর কাছে গোহারা হয়েছিল ইসরাইল। তাই তারা এখনও হিজবুল্লাহকে ভয় পায়। সে জন্যই আগেভাগে ‘অনিচ্ছাকৃত ভুল’ বার্তা দিয়েছিল ইসরাইল। তবুও হামলা চালাল হিজবুল্লাহ। 

মঙ্গলবার টাইমস অফ ইসরাইল এ খবর জানিয়ে বলেছে, সীমান্ত পার হয়ে হিজবুল্লাহ হামলা করলেও হতাহতের কোনও খবর নেই। তবে দু-পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি বিনিময় হয়েছে। আতঙ্কে ওই এলাকা থেকে অসামরিক লোকজনকে দ্রুত সরিয়ে নেয় ইসরাইলি বাহিনী। তাদের সেনা-মুখপাত্র হিদাই জিলবারম্যান বলেন, রাতের অন্ধকারে সোমবার হিজবুল্লাহ হামলা করতে করতে ইসরাইলের সীমানায় প্রবেশ করে। ইসরাইলি সেনারা জোরালো প্রতিরোধ গড়ে তোলে। ইসরাইলের সেনা কনভয় লক্ষ্য করে মিসাইল ছোড়ে হিজবুল্লাহ। অন্যদিকে ইসরাইলও অন্তত ১৯টা ড্রোন বিমান আকাশসীমা লঙ্ঘন করে লেবাননে ঢুকলে হিজবুল্লাহ বেশ কয়েকটি ড্রোন ভূপতিত করে।

এই প্রেক্ষিতে মঙ্গলবার সকালে তড়িঘড়ি সাংবাদিক ডেকে গরমাগরম বক্তব্য পেশ করেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বলেন, আগুন নিয়ে খেলছে হিজবুল্লাহ। পরিণতি ভালো হবে না। লেবাননের মাটি থেকে হামলা হওয়ায় নেতানিয়াহু হঙ্কার দিয়ে বলেন, লেবানন সরকারকেও এর দায় নিতে হবে। ইসরাইলের জবাব খুব কড়া হবে। এরপর হিজবুল্লাহর শেষ প্রতিক্রিয়া অবশ্য জানা যায়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only