শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

ওয়াকফ সম্পত্তি লিজ দেওয়ার অভিযোগ, ১২০০বিঘা বেদখলে! বিস্তারিত পড়ুন




আবদুল ওদুদ

দক্ষিণ দিনাজপুরের বালুুরঘাট ও হিলি সীমান্ত এলাকায় ১২০০ বিঘা ওয়াকফ সম্পত্তির পুরোটাই বেদখল লিজ দেওয়ার অভিযোগ উঠল। 

দক্ষিণ দিনাজপুর এলাকায় ‘জারিপ এমডি সরকার ওয়াকফ এস্টেটের প্রায় ১২০০ বিঘা ওয়াকফ সম্পত্তি রয়েছে। ইসি নম্বর ১৩৬৯। বর্তমানে এই ১২০০ বিঘা সম্পত্তির সমস্তটাই বেদখল হয়েছে বলে জানান মোতায়ালী নুরুল ইসলাম মণ্ডল। ওয়াকফ সম্পত্তি দখলের প্রতিবাদ করতে গিয়ে থানার লকআপে থাকতে হযেছে। ওয়াকফ বোর্ডেরচেয়ারম্যান আবদুল গণির হস্তক্ষেপে শেষ পর্যন্ত ছাড়া পান।

নুরুল ইসলাম মণ্ডলের অভিযোগ প্রথমে অতিরিক্ত জেলাশাসক অসহযোগিতা করলেও এখন কিছুটা হলেও সক্রিয়। কিন্তু দখলমুক্ত করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, হিলি এবং বালুরঘাটের ৬ নম্বর ডাঙা অঞ্চল মিলে ১২০০ বিঘা ওয়াকফ সম্পত্তি রয়েছে। এছাড়াও ইসি নম্বর ১২০৫৪তে রয়েছে ১৫০ বিঘা এই সম্পত্তিটি হাজি নেফাতুল্লাহ চৌধুরি ওয়াকফ এস্টেট। ইসি নম্বর ১৪৭৮০ নম্বরে রযেছে ৮ একর এই সম্পত্তি আসিয়া বেওয়া ওয়াকফ এস্টেটের। ইসি ১৫২৮৮তে রয়েছে ৮ একর। এটি জঙ্গিপীর সাহেব ওয়াকফ এস্টেটের। এই সম্পত্তিগুলিও দখলদারদের হাতে।

নুরুল ইসলাম জানান, ইসি নম্বর ১৩৬৯-এ প্রায় ২৫টি পুকুর ও একটি দিঘি রয়েছে। ৬ নম্বর ডাঙা অঞ্চল ওই সমস্ত পুকুর ও জমি ৫ বছরের লিজে দেওয়া হচ্ছে। প্রত্যেকটি সম্পত্তি মূল্যবান,মোটা টাকায় লিজ দিচ্ছে রাজ্য ওয়াকফ বোর্ডকে না জানিয়ে। মোতায়াল্লী এ ব্যাপারে প্রতিবাদ করলে তাঁকে নানাভাবে হুমকি দেওয়া হচ্ছে।

নুরুল ইসলাম জানান, ৬ নম্বর ডাঙা অঞ্চল কর্তপক্ষের বক্তব্য এটা সরকারি সম্পত্তি। কাজেই তারা ইচ্ছেমতো টেন্ডার দিতে পারেন।

বালুরঘাটের বিএলআরও এ ব্যাপারে নিশ্চুপ  বলে নুরুল ইসলাম মণ্ডলের অভিযোগ। বিএলআর সরাসরি মোতায়ালীকে বলছেন, ‘এ ব্যাপারে আপনার কিছু করার থাকলে করুন।’ মোতায়ালীর অভিযোগ, বিএলআরও ও ৬ নম্বর ডাঙা অঞ্চলের যোগ সাজসে লিজ দেওয়ার কাজ চলছে।

মোতায়ালী নুরুল ইসলাম বলেন,তার কাছেও ৮ একর জমি ছিল কিন্তু সেগুলিও জোর করে লিজ দেওয়া হচ্ছে। 

রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আবদুল গণি বলেন,২০১৬ সালে দক্ষিণ দিনাজপুর জেলাশাসককে এ ব্যাপারে উদ্যোগ নেওয়ার কথা বলা হয়। কিন্তু এখনও পর্যন্ত কিছু হয়নি। তিনি নিজেও একবার ওই বিরাট সম্পত্তি পরিদর্শন করেন। তখন এইভাবে দখল হয়নি। বর্তমানে যেভাবে লিজ দেওয়া হচ্ছে সেই সম্পর্কে তার কাছেও খবর এসেছে। এ ব্যাপারে কি উদ্যোগ গ্রহণ করা যায় তা নিয়ে জেলাশাসক এবং পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলবেন।তবে তিনি এও বলেন লকডাউনের কারনে ওখানে যাওয়া যাচ্ছে না। প্রশাসনের সঙ্গে দ্রুত আলোচনা করা হবে বলে তিনি জানান।

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only