বুধবার, ২৬ আগস্ট, ২০২০

ফের মার্কিন য‍ুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গকে গ‍ুলি করে হত্যা

কৃষ্ণাঙ্গদের দেখেই তেড়ে যাচ্ছে মার্কিন পুলিশ। চালানো হচ্ছে অকথ্য নির্যাতন। সাম্প্রতিক সময়ে বেশ কিছু ন্যাক্কারজনক ঘটনার পর ফের একবার পুলিশের হাতে আক্রান্ত হলেন একজন কৃষ্ণাঙ্গ। ফলে অগ্নিগর্ভ হয়ে উঠল আমেরিকার উইসকনসিনের কেনোশা শহর। রবিবার রাত থেকেই আগুন জ্বলছে পথে-ঘাটে। শয়ে শয়ে প্রতিবাদী মার্কিন পুলিশি ব্যবস্থার বিরুদ্ধে একজোট হয়ে একাধিক ট্রাকে আগুন ধরিয়ে দেয়। পরিস্থিতি সামলাতে রাস্তায় নামে পুলিশ, জারি হয় কারফিউ। 


ঘটনার সূত্রপাত, কেনোশা শহরেই। সে সময় নিজের এসইউভি গাড়ির চালকের দিকের দরজা খুলতে ঝুঁকেছিলেন জেকব ব্লেক। তার তিন সন্তানও ছিল গাড়িতেই। সে সময় ঘটনাস্থলে থাকা কয়েকজন অফিসার ওই কৃষ্ণাঙ্গের দিকে বন্দুক তাক করে চিৎকার করেন। ব্লেক ড্রাইভারের দরজা খুলে গাড়িতে ঢুকতে গেলে পিছন থেকে এক অফিসার এসে তাঁর জামার কলার ধরেন। ব্লেক ঘুরে দাঁড়ালে ওই অফিসার গুলি চালিয়ে দেন। এরপরই প্রতিবাদের আগুনে জ্বলতে থাকে কেনোশা শহর। 


বিক্ষোভকারীরা রাস্তায় একাধিক জিনিস ভাঙচুর করে। পুলিশ বিক্ষোভকারীদের নিরস্ত্র করতে গেলে, সংঘর্ষ বেধে যায়। জানা গিয়েছে, গুলিবিদ্ধ ওই কৃষ্ণাঙ্গ এখন হাসপাতালে ভর্তি রয়েছেন। এই ঘটনার পর উইসকনসিনের ডেমোক্র্যাটিক গভর্নর টনি এভারস শোক প্রকাশ করেন। গভর্নর জানান, রবিবার ব্লেককে যেভাবে গুলি করা হয়েছে, তার নিন্দা জানাই। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি আশ্বস্ত করেছেন। এদিকে, এই ঘটনা নিয়ে মুখে কুলুপ এঁটেছে পুলিশ। এই কৃষ্ণাঙ্গের কাছে কোনও আগ্নেয়াস্ত্র ছিল কি না, সে বিষয়েও কিছু জানায়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only