বুধবার, ১৯ আগস্ট, ২০২০

বনগাঁ মহকুমা আদালতে ঐতিহাসিক দিনের স্মরণে ১৮ আগস্ট পালিত হল স্বাধীনতা দিবস

     

এম এ হাকিম, বনগাঁ:  উত্তর ২৪ পরগণা  জেলার সীমান্ত শহর বনগাঁ মহকুমা আদালত চত্বরে ১৮ আগস্ট মঙ্গলবার স্বাধীনতা দিবস পালন করা হয়। এদিন আদলত চত্বরে এই উপলক্ষে এক অনুষ্ঠানে আইনজীবীদের পক্ষ থেকে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।   

অনুষ্ঠানে বর্ষীয়ান আইনজীবীরা ১৮ আগস্ট স্বাধীনতা দিবস পালনের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। ল’ইয়ার্স এ্যাসোসিয়েশন, বার এ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত আইনজীবী, ল’ক্লার্কসহ আদালতে আসা মানুষজন ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।    


বনগাঁ ল’ইয়ার্স এসোসিয়েশনের সম্পাদক আইনজীবী সমীর দাস বলেন, এরআগে ১২ বছর ধরে এই অনুষ্ঠান করেছি। এবার ১৩ তম অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা ১৮ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপন করেছি। আদালত চত্বরে ১৫ আগস্ট স্বাধীনতা দিবস পালন করা হলেও যেহেতু বনগাঁ মহকুমা ১৯৪৭ সালের ১৮ আগস্ট স্বাধীনতা লাভ করে সেজন্য ঐতিহাসিক ওই  দিনটাকে স্মরণ করতে প্রতি বছর এই দিনে জাতীয় পতাকা উত্তোলনসহ নানা কর্মসূচি পালন করা হয়। ১৫ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত বনগাঁ মহকুমা পূর্ব পাকিস্তানের মধ্যে ছিল বলেও আইনজীবী সমীর দাস মন্তব্য করেন। বনগাঁ মহকুমা প্রশাসকের দফতরে ১৯৪৭ সালের ১৮ আগস্ট বেলা ১১ টা ৪৫ মিনিটে পাকিস্তানের পতাকা নামিয়ে ভারতীয় তেরঙ্গা পতাকা তোলা হয়। সেই ঐতিহাসিক মুহূর্তের স্মরণে ১৮ আগস্ট জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সেই সময় মহকুমা প্রশাসক হন নৃপেন্দ্র মোহন চক্রবর্তী। প্রসঙ্গত, ১৯৪৭ সালের আগস্টের ওই দিন পর্যন্ত বনগাঁর মহকুমা প্রশাসক ছিলেন, সৈয়েদ আহমদ চৌধুরী। 

১৮৮২ সালে নদীয়া জেলা থেকে যশোর জেলার অন্তর্ভুক্ত হয় বনগাঁ মহকুমা। তৎকালীন সময়ে পরাধীন ভারতে বনগাঁয় নীল বিদ্রোহের প্রেক্ষাপটে ১৮৬২ সালের শেষের দিকে ম্যাজিস্ট্রেট মি. হার্সেল এবং জেলা প্রশাসক অ্যাসলে ইডেন বনগাঁয় আসেন এবং নীল চাষিদের শান্ত করার জন্য বনগাঁকে মহকুমা ঘোষণা করেন। 

মঙ্গলবার বনগাঁ ল’ইয়ার্স এসোসিয়েশন আয়োজিত ১৮ আগস্ট জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচিতে সহযোগী হিসেবে ছিল বনগাঁ ল’ক্লার্কস এসোসিয়েশন, বনগাঁ বার এসোসিয়েশন, ল’ফোরাম প্রভৃতি সংগঠন। এবছর জাতীয় পতাকা উত্তোলনকে কেন্দ্র করে বনগাঁ ওয়েলফেয়ার সোসাইটির সহযোগিতায় সবুজায়নের লক্ষ্যে বৃক্ষ রোপণ করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only