বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০

বিশ্বভারতী ঘটনাপ্রবাহ নিয়ে উদ্বেগ প্রকাশ শঙ্খ ঘোষ-সহ বিশিষ্টদের

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়ে খোলা চিঠি দিলেন কবি শঙ্খ ঘোষ, চিত্র পরিচালক তরুণ মজুমদার নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত-সহ বিশিষ্টরা। এই খোলা চিঠিতে বাংলার সংস্কৃতি মনস্ক মানুষ উদ্বিগ্ন। তাঁদের উদ্বেগের কথাই এই চিঠিতে লিখেছেন তিনি। এই চিঠিতে তাঁরা লিখেছেন, রবীন্দ্রনাথের শান্তিনিকেতন ও বিশ্বভারতী সাম্প্রতিক সময়ে যে কর্মকাণ্ড এবং ঘটনাবলীর মধ্য দিয়ে চলেছে, তা ক্রমাগত আমাদের হৃদ্য ভারাক্রান্ত করে তুলেছে।


কিন্তু অতি সম্প্রতি উপযুক্ত ঐকমত্য ও সহযোগিতার প্রস্তুতি ছাড়াই কর্তৃপক্ষের বিশ্বভারতীর সীমানাপ্রাচীর নির্মাণ, তার ফলে এক অরাজক ভাঙচুর এবং পরবরর্তী সময়ে যে অচলাবস্থা তৈরি হয়েছে, বিশ্বকবির আশ্রম তাতে রাজনীতির কাদামাখা কুস্তির আখড়ায় পরিণত হয়েছে। বহু দিনের ঐতিহ্যবাহিত স্মৃতি, শান্তিনিকেতনের সুষমা ও বিশ্বভারতীর শিক্ষা- সবই সমূলে নষ্ট হতে বসেছে। এই দূর্ভাগ্যজনক পরিস্থিতি আমাদের গভীরভাবে বিচলিত করে তুলেছে। 


তাঁরা আরও লিখেছেন, কোনও রাজনৈতিক দল অথবা কোনও প্রশাসনিক কর্তৃপক্ষের দিকে আমরা আমাদের অসন্তোষ-অভিযোগ ও অনুমানের অভিমুখ নির্দেশ করে অবস্থা ও অবস্থান আরও জটিল করে তুলতে চাই না। কিন্তু সুস্পষ্টভাবে এই অনভিপ্রেত ঘটনার সাথে যুক্ত কায়েমি কোনও পক্ষকেই সমর্থন করছি না। বরং সদর্থক ও সংবেদনশীল এক অবিচল পক্ষপাতহীনতা থেকে অবিলম্বে এই বেদনাদায়ক পরিবেশের অবসান চাইছি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only