বুধবার, ১৯ আগস্ট, ২০২০

সুখবর, দেশে শুরু হচ্ছে করোনা ভ্যাক্সিনের ট্রায়াল, বিস্তারিত পড়ুন

 



পুবের কলম ওয়েব ডেস্কঃ ভারতে চলতি সপ্তাহেই শুরু হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড ভ্যাক্সিনের মানবদেহে ট্রায়াল।     প্রাথমিক পর্যায়ে ১০টি কেন্দ্রে ট্রায়াল চালু হবে প্রায় ১,৬০০ স্বেচ্ছাসেবক ট্রায়ালে অংশগ্রহণ করবেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে  অ্যাসট্রাজেনেকা-র যৌথ উদ্যোগে  তৈরি হয়েছে এই  ভ্যাক্সিন। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ পর্ব শুরু করতে চলেছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। 

ভারতে এই প্রথম কোনও কোভিড ভ্যাক্সিন ট্রায়াল পর্ব শুরু হতে চলেছে।  ট্রায়াল শুরুর আগে কেন্দ্রীয় সরকার একটি ভ্যাক্সিন বিশেষজ্ঞ কমিটি গঠন করে।  ১০টি কেন্দ্রে ট্রায়াল চালু হওয়ার পর আরও পরীক্ষাকেন্দ্র তৈরি করা হবে। এর মধ্যে মুম্বইতে হচ্ছে দুটি কেন্দ্র, কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতাল এবং বিওয়াইএল নায়ার হাসপাতালে।

 আন্তর্জাতিক প্রক্রিয়া অনুসরণ করেই প্রায় ১,৬০০ স্বেচ্ছাসেবক ট্রায়ালে অংশগ্রহণ করবেন। তাঁদের কারও কোভিড ইতিহাস নেই এবং কেউ পুরনো কঠিন শারীরিক সমস্যায় ভুগছেন না। স্বেচ্ছাসেবকদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে রাখা হয়েছে। 

দেখা হবে অক্সফোর্ডের এই ভ্যাক্সিন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম কি না। স্বেচ্ছাসেবকের দেহে প্রথম বার ভ্যাক্সিন প্রয়োগ করার প্রায় ২ মাস পরে ফলাফল পর্যালোচনা করা হবে। দুই সপ্তাহ অন্তর তাদের শরীরে ভ্যাক্সিনের ডোজ প্রয়োগ করা হবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only