রবিবার, ৩০ আগস্ট, ২০২০

পবিত্র কুরআন পোড়ানোর প্রতিবাদে অগ্নিগর্ভ সুইডেন



 স্টকহোম, ৩০ আগস্টঃ ঐশিগ্রন্থ পবিত্র কুরআনে আগুন লাগানোর প্রতিবাদে অগ্নিগর্ভ হয়ে উঠেছে সুইডেনের মালমো শহর। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাতে শ’তিনেক মানুষ ইসলাম-বিদ্বেষের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে থাকেন। তাদের ছত্রভঙ্গ করতে গেলে পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ছোড়ার অভিযোগ ওঠে। 


গাড়ির টায়ারে আগুন লাগিয়ে প্রতিবাদে সোচ্চার হন একদল মানুষ। ঘটনার বিবরণে প্রকাশ, শুক্রবার সকালে মালমো শহরে এক কট্টর দক্ষিণপন্থী গোষ্ঠীর লোকজন পবিত্র কুরআনের তিনটি কপিতে আগুন লাগিয়ে দেয়। 


প্রকাশ্য রাস্তার ওপর এই চরম অবমাননাকর ঘটনার পর ক্ষিপ্ত হয়ে ওঠেন স্থানীয় মুসলিমরা। তাঁদের সঙ্গে কাঁধ মিলিয়ে প্রতিবাদে শামিল হন কিছু অমুসলিমও। মালমো শহরের যে জায়গায় কুরআনে আগুন লাগানো হয়, সেখানেই প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। 


উল্লেখ্য, কট্টরপন্থী গোষ্ঠীর নেতা রাসমুস পলুডন হলেন ‘হার্ড লাইন’ নামে এক দক্ষিণপন্থী রাজনৈতিক দলের নেতা। তাঁর বিরুদ্ধে অভিযোগ, প্রশাসনিক অনুমোদনের তোয়াক্কা না করেই মালমো শহরে ইসলাম বিদ্বেষী অনুগামীদের নিয়ে জমায়েত করেন। তাই কিছু শুভবুদ্ধি সম্পন্ন মানুষ এই সমাবেশের বিরোধিতা করলে তাঁর অনুগামীদের সঙ্গে ধ্বস্তাধস্তি বেধে যায়। এক পর্যায়ে কট্টরপন্থীরা পবিত্র কুরআনের তিনটি কপিতে প্রকাশ্যে আগুন লাগিয়ে দেয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only