বুধবার, ১৯ আগস্ট, ২০২০

সরকারি চাকরিতে অভিন্ন পরীক্ষা পদ্ধতি! জানতে বিস্তারিত পড়ুন

 


পুবের কলম ওয়েব ডেস্ক: রেল, ব্যাঙ্ক এবং কেন্দ্র সরকারের চাকরির নিয়োগে অভিন্ন পরীক্ষার জন্য জাতীয় নিয়োগ সংস্থার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। কেন্দ্রীয় সরকারের নন-গেজেটেড পোস্টে নিয়োগের জন্য একটি অভিন্ন এজেন্সির মাধ্যমে নিয়োগ করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলেই ভিন্ন ভিন্ন চাকরির জন্য আবেদন করা যাবে। 

রেলে নিয়োগ দেয় রেল নিয়োগ বোর্ড, সরকারি অফিসের চাকরির জন্য রয়েছে স্টাফ সিলেকশন কমিশন। ব্যঙ্কিং পরিষেবার জন্য আইবিপিএস পরীক্ষা দিতে হয়। চাকরি প্রার্থীদের আলাদা আলাদা পরীক্ষার জন্য আলাদাভাবে প্রস্তুতি নিতে হয়। তেমনি ফর্ম পূরণ থেকে শুরু করে পরীক্ষা পর্যন্ত বহু হয়রানির শিকারও হতে হয়। কেন্দ্রের দাবি,চাকরির নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে প্রচুর পরিমাণে অর্থ ব্যয় হয়। এবার এই সব পরীক্ষার জন্য ন্যাশনাল রিক্রুমেন্ট এজেন্সির মাধ্যমে অনলাইনে নেওয়া হবে কম এলিজিবিলিটি টেস্ট। অনলাইন পরীক্ষায় পাশ করলে আলাদা আলাদা ভাবে আবেদনও করা যাবে। 

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, এই কমন এলিজিবিলিটি টেস্টের মেরিট লিস্টের মেয়াদ হবে তিন বছর। একবার পরীক্ষায় পাশ করলে পরবর্তী তিন বছর বিভিন্ন পোস্টের চাকরির জন্য আবেদন করা যাবে। এর জন্য আলাদা ভাবে পরীক্ষা দিতে হবে না। আগামী বছর থেকেই এই অভিন্ন পরীক্ষা চালু হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এদিকে কেন্দ্রের এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে রাজ্যের বিশেষজ্ঞ মহল। একাংশের মতে, কেন্দ্র সরকার যে উদ্যোগ নিচ্ছে, তাতে চাকরির আবেদন প্রার্থীদের ক্ষেত্রে খুব একটা সুবিধা হবে না। কারণ, কেন্দ্র সরকারের এই উদ্যোগের একমাত্র উদ্দেশ্য হল দফতর কমিয়ে কর্মী চাঁটাই করা। কেন্দ্রের এই অভিন্ন পরীক্ষায় পরীক্ষার্থীদের সুবিধা হবে না। কেন্দ্র সরকারের উচিত শূণ্যপদগুলিতে নিয়োগ করা।

আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুকান্দর সেূ বলেন, অভিন্ন চাকরি পরীক্ষায় বিশেষ সুবিধা হবে বলে মনে হয় না। কারণ, রেল, ব্যাঙ্ক ও সরকারির চাকরিতে সাধারণ বিষয় থাকলেও চাকরির ক্ষেত্র আলাদা।

 অধ্যাপক সংগঠনের কৃষ্ণকলি বসু বলেন, কেন্দ্র সরকার শূণ্য পদে নিয়োগ না করে অভিন্ন পরীক্ষা পদ্ধতি করতে চাইছে। এতে বিশেষ সুবিধা হবে বলে মনে হয় না। 





একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only