সোমবার, ৩১ আগস্ট, ২০২০

জুলুস রুখতে লকডাউনেই ভরসা যোগীর, বিস্তারিত পড়ুন



পুবের কলম ওয়েব ডেস্কঃ মুহাররম উপলক্ষ্যে এবং সপ্তাহ অন্তে লকডাউনের কারণে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল লখনউ শহরে। গাড়ি চলাচলের উপর তীক্ষø দৃষ্টি ছিল পুলিশের। যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটতে পারে। গাড়িগুলিকে থামিয়ে ড্রাইভারের কাগজপত্র পরীক্ষা করে দেখেছে পুলিশ। সরকারি প্রশাসন নিরাপত্তা সম্পর্কে সচেতন ছিল কারণ শনিবার এবং রবিবার সেখানে লকডাউন ঘোষণা করেছিল যোগী সরকার। যদিও,রবিবার ছিল মুহররমের আশুরার দিন। কিন্তু সেদিন লকডাউন ঘোষণা করা হয় সরকারের তরফে। উত্তরপ্রদেশ সরকার এভাবে একাধিক ছোট ছোট লকডাউন ঘোষণা করেছে যাতে সপ্তাহ শেষে আর্ন্তরাজ্য পরিবহণের মাধ্যমে অনাবশ্যক পণ্য রাজ্যে না ঢুকতে পারে। 

এ দিকে,রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী উত্তরপ্রদেশে মোট ৩৫–৩৬০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। রাজ্যে যাঁরা সুস্থ হয়েছেন তাঁদের সংখ্যা ১–৬২–৭৪১ এবং করোনায় রাজ্যে মৃত্যু  হয়েছে ৩–৩৫৬ জনের।

এদিকে, বম্বে হাইকোর্টের শর্ত মেনে মুম্বইয়ে রবিবার মুহররমের মিছিল বেরিয়েছিল সেন্ট্রাল মুম্বইয়ের ভিন্ডিবাজার থেকে মাজাগাঁওয়ের কবরস্থান পর্যন্ত। এই মিছিল নিয়েছে ট্রাকে। পায়ে হেঁটে তাজিয়াও বার করা হয় বম্বে হাইকোর্টের নির্দেশ মেনে। এই মিছিল বিকেল সাড়ে চারটের সময় শুরু হয়ে শেষ হয় বিকেল সাড়ে পাঁচটায়। মুম্বই শহরেও আংশিক লকডাউন বলবৎ আছে। সেই প্রেক্ষিতে শর্তসাপেক্ষে মুহররমের মিছিল বের করার নির্দেশ দিয়েছিল বম্বে হাইকোর্ট। এ দিকে– গত ২৪ ঘণ্টায় মুম্বই শহরে ১–৪৩২ জন আক্রান্ত হয়েছেন করোনায়। কয়েকদিন মুম্বই শহরে করোনার প্রকোপ কম ছিল। কিন্তু গণেশ উৎসব উপলক্ষ্যে বিশাল সংখ্যক মানুষের জমায়েত হয়। মানা হয়নি সামাজিক দূরত্ব। ফলে– গণেশ চতুর্থী শেষ হতেই করোনা ফের তার দাপট দেখাতে শুরু করেছে মুম্বই শহরে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only