শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

চিন সাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন করল বেজিং? উদ্বেগে আমেরিকা

 



পুবের কলম ওয়েব ডেস্কঃ দক্ষিণ চিন সাগরে বৃহস্পতিবার ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছে চিন। এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে মার্কিন প্রশাসন। মার্কিন প্রতিরক্ষা দফতরের দাবি, চিনের এই ধরণের মিসাইল পরীক্ষা ওই অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। 


প্যারাসেল দ্বীপের চারপাশে সামরিক মহড়া চালানোর সময় চিনা বাহিনী অন্তত চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে জানা গিয়েছ।  


পেন্টাগন বলছে, এ পদক্ষেপটি বিতর্কিত সমুদ্রগুলোর উসকানিমূলক কার্যকলাপ এড়াতে দেশটির ২০০২ সালের প্রতিশ্রুতির বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে।


এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, দক্ষিণ চিন সাগরে বিতর্কিত অঞ্চল নিয়ে সামরিক মহড়া পরিচালনা করা উত্তেজনা হ্রাস ও স্থিতিশীলতা বজায় রাখার সম্পূর্ণ বিপরীত। ক্ষেপণাস্ত্র পরীক্ষাসহ চিনের এ ধরনের কার্যবলাপ ভবিষ্যতে দক্ষিণ চিন সাগরের পরিস্থিতি অস্থিতিশীল করে তুলবে।


বেজিং কয়েক দশক ধরে দক্ষিণ চিন সাগরের একটি বিশাল অংশ দাবি করে আসছে। সেখানে তারা কয়েকটি বিরোধীয় দ্বীপে সামরিকঘাঁটি নির্মাণ করে আসছে। এদিকে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, তাইওয়ান ও ইন্দোনেশিয়া তাদের কাছাকাছি সামুদ্রিক অঞ্চল দাবি করে আসছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only