সোমবার, ৩১ আগস্ট, ২০২০

পল্টু নেই! মিরাটির মন খারাপ!


দেবশ্রী মজুমদার, মিরাটি, ৩১ অগাস্ট: মিরাটির পল্টু নেই!  খবরটি টিভির পর্দায় ভেসে উঠতেই, গ্রামের মানুষ গুলো যেন ভেঙে পড়েন। আশঙ্কা ছিল, তবুও আশায় ছিলেন তাঁরা যে ঘরের ছেলে এবার ঘরে ফিরবেই পুজোর ষষ্ঠীর দিনে।  তাই শোকে পাথর হয়ে যাওয়া গ্রামের মানুষ গুলো এক এক করে সবাই জড়ো হতে শুরু করে মিরাটির বাড়িতে!  অনেকেই শোকে বিহ্বল। হাজির হয়েছেন প্রণব মুখোপাধ্যায় প্রতিষ্ঠিত কিশোর সমিতির বর্তমান সেক্রেটারি রাজেশ ঘোষ এবং সদস্যরা। 


প্রণববাবুর ঘরের যিনি দেখাশোনা করেন, গৌতম সরকার বলেন, পল্টুদা গোটা বিশ্বের কাছে রাষ্ট্রপতি। কিন্তু আমাদের ঘরের লোক। প্রায় তিনশত লোক জমায়েত হয়েছে বাড়ির সামনে। সবাই বাড়ির দুর্গা মন্দিরের সামনে প্রণববাবুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দেন, মোমবাতি প্রজ্জ্বলন করেন। কিশোর সমিতির বর্তমান সেক্রেটারি রাজেশ ঘোষ বলেন, আমরা এখনও সিদ্ধান্ত নিতে পারি নি, কাল কি করবো। তবে, সবাই চাইছে একটা মৌন শোক মিছিল করতে। তবে যা হবে আলোচনা করে। 


প্রণব মুখোপাধ্যায়ের ভাগনে অতনু বন্দ্যোপাধ্যায় শোকবিধ্বস্ত। বিশেষ কিছু তিনি বলতে পারেন নি। ফোনে দুঃসংবাদ পেয়ে একেবারে ভেঙে পড়েছেন। ফোনটা কেটে দেন। প্রণববাবুর বাল্য বন্ধু অমল মুখোপাধ্যায়কে ফোনে ধরা হলে, তিনি বলেন, ফোনে এইমাত্র আমাকে জানানো হলো। কি বলবো, আমার অন্তরঙ্গ বন্ধু। কিছু বলার মতো অবস্থায় আমি নেই। 


শিবচন্দ্র উচ্চ বিদ্যালয়ের শিক্ষক প্রভাকর বন্দ্যোপাধ্যায় বলেন, প্রণববাবু আমার কাকু ছিলেন। আমার বাবা নীহাররঞ্জন বন্দ্যোপাধ্যায়ের বাল্য বন্ধু ছিলেন। ২০০২ সালের জানুয়ারি ২ তারিখ স্কুলের প্রতিষ্ঠা দিবসে পুরস্কার বিতরণী সভায় উনি উপস্থিত ছিলেন। আজও সেই দিনটি মনে পড়ে।  ওই স্কুলের বর্তমান প্রধান শিক্ষক নীলকমল বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের কাছে খুব দুঃসংবাদ। তিনি আমাদের স্কুলে পড়াশোনা করেছেন। এখন লকডাউন। ৮ সেপ্টেম্বর কিছু অভিভাবকদের স্কুল আসার কথা আছে। ঐ দিন একটি স্মরণ সভা অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য, বিকেল ৫ টা ৪৬ মিনিটে টুইট করে প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুর কথা নিশ্চিত করেন তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় । ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি পদে ছিলেন । ২০০৯  সাল থেকে ২০১২ সাল পর্যন্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন । ১৯৮০ সাল থেকে ৮৫ সাল পর্যন্ত রাজ্যসভায় নেতা পদে নিযুক্ত ছিলেন । ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের জঙ্গিপুরে সাংসদ ছিলেন । ২০১৯ সালে ভারতরত্ন পান প্রণব মুখোপাধ্যায় ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only