রবিবার, ৩০ আগস্ট, ২০২০

দশপ্রেমের পাঠ দিতে ৬০০স্টাডি সেন্টার আরএসএসের! জানতে বিস্তারিত পড়ুন




পুবের কলম ওয়েব ডেস্কঃ করোনা আবহে বন্ধ স্কুল ও কলেজের পঠন-পাঠন। বিভিন্ন প্রতিষ্ঠানের তরফে অনলাইনে ক্লাস করানোর ব্যবস্থা করা হয়েছে। যদিও বেশিরভাগ রাজ্যেই প্রত্যন্ত গ্রামের গরিব পড়ুয়ারা তা থেকে বঞ্চিত হচ্ছে। এই পরিস্থিতিতে তাদের সাহায্যের জন্য এগিয়ে এল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। তাদের মধ্যভারত আর্মের পক্ষ থেকে আগস্ট মাসে মধ্যপ্রদেশের গ্রামগুলিতে কমপক্ষে ৬০০টি স্টাডি সেন্টার খোলা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই স্টাডি সেন্টারগুলিতে পড়ুয়াদের পড়াশোনার বিষয়ে সাহায্য করার পাশাপাশি সংঘের আদর্শের সঙ্গেও পরিচয় করানো হচ্ছে। ভারতের ঐতিহ্য ও সাংস্কৃতি মূল্যবোধের সঙ্গে পরিচয় করানোর পাশাপাশি দেওয়া হচ্ছে দেশপ্রেমের পাঠও। যে সমস্ত পড়ুয়া আর্থিক অভাবের কারণে অনলাইনে ক্লাস করতে পারছে না। তাদের মধ্যে এই স্টাডি সেন্টারগুলিতে যাওয়ার প্রবণতা বাড়ছে বলেই খবর।

আরএসএসের একজন প্রচারক সতীশ পিম্পলিকর বলেন,‘করোনা ভাইরাসের কারণে স্কুলগুলি বন্ধ রয়েছে। ফলে অনেক পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে পড়াশোনা চালাচ্ছেন। কিন্তু মধ্যপ্রদেশে প্রচুর ছাত্রছাত্রীর কাছে স্মার্টফোন না থাকায় তার অনলাইন ক্লাস করতে পারছেন না। তাই ক্লাস এইট পর্যন্ত পড়ুয়াদের সাহায্য করার জন্য বিভিন্ন জায়গায় বালগোকুলাম সেন্টার খোলা হয়েছে। সেখানে প্রতিদিন তিন ঘণ্টা করে ক্লাস নিচ্ছেন হাজারেরও বেশি স্বয়ংসেবক। এই কাজে বইয়ের পাশাপাশি কমিউনিটি রেডিয়ো ব্যবহার করা হচ্ছে।’

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only