মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০

পিছিয়ে যেতে পারে শিক্ষাবর্ষ, আলোচনা শুরু স্কুল শিক্ষা দফতরের

করোনা পরিস্থিতির কারণে সিলেবাস না কমিয়ে শিক্ষাবর্ষ পিছনোর ভাবনায় আলোচনা শুরু করেছে শিক্ষা দফতর। সোমবার শিক্ষা দফতরের এক আধিকারিক জানান, সিলেবাস কমানো নয়, পিছিয়ে যেতে পারে শিক্ষাবর্ষ। মার্চ মাসের শেষ দিক থেকে এখনও পর্যন্ত রাজ্যজুড়ে স্কুল বন্ধ রয়েছে। গরমের ছুটি বাদ দিলে এখনও পর্যন্ত চার মাস সময় নষ্ট হয়েছে। করোনা সংক্রমণ কাটিয়ে কবে থেকে স্বাভাবিক হবে স্কুল সে বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত নয় রাজ্য স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা। 


সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছিলেন দশম, দ্বাদশ শ্রেণিতে বোর্ড পরীক্ষার কথা মাথায় রেখে সিলেবাস কমানো যায় কি না সেই বিষয়ে আলাপ-আলোচনা চালানো হবে। কিন্তু যেভাবে স্কুল বন্ধের সময়সীমা বাড়ছে সে ক্ষেত্রে সিলেবাস কমিয়ে খুব একটা লাভবান হবে না বলেই মনে করছে দফতরের আধিকারিকরা।


ইতিমধ্যেই সিবিএসসি আইসিএসসি বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণির সিলেবাস কমিয়ে নির্দেশিকা জারি করেছে দফতরের বিষয়টি অবশ্য মাথায় রাখছে রাজ্য স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা। তবে এক্ষেত্রে রাজ্যের শিক্ষাবিদদের মতামত নিয়েই এগোবে রাজ্য স্কুল শিক্ষা দফতর। যদিও এই বিষয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only