মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০

বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের এপিডিআরের



দেবশ্রী মজুমদার, শান্তিনিকেতন, ২৫ অগাস্ট: বিশ্ব ভারতী উপাচার্যের বিরুদ্ধে কর্মসচিব নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ আনলেন বোলপুর শান্তি নিকেতন শাখার এ পি ডি আরের সেক্রেটারি শৈলেন মিশ্র। 

তিনি ( শৈলেন মিশ্র) বলেন, ১৯৫১ সালের বিশ্বভারতী  বিধিবদ্ধ আইন অনুযায়ী ধারা ৫ এবং উপধারা (২) অনুযায়ী কর্ম সচিব হিসেবে ৬২ বছর পর্যন্ত কাজ করতে পারবেন। সেক্ষেত্রে ৬৪ বছর বয়সে অর্থাৎ ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর তাঁকে( আশা মুখোপাধ্যায়) নিয়োগ দেন বর্তমান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তিনি নিজেও এই নিয়ম জানতেন, যিনি কর্ম সচিব হিসেবে দায়িত্বে আছেন তিনিও নিশ্চয়ই জানতেন। তা সত্বেও বেতন ও চাকুরির অন্যান্য সুবিধা নিয়ে গেলেন। শুধু তাই নয়, তিনি যত সাসপেনশন অর্ডার দিয়ে গেলেন, তার বৈধতা কোথায়? তাছাড়াও ওই আইনের ৪ (ক) তে উল্লেখ আছে, অধ্যাপক ও অন্যান্য একাডেমিক স্টাফ ব্যাতিরেকে অন্যান্যদের বিরুদ্ধে কোন পদক্ষেপ গ্রহণ করতে পারবেন কর্ম সমিতির পরামর্শ অনুযায়ী। কিন্তু এক্ষেত্রে তা হয় নি। গোটাটাই দুর্নীতি। আমি শান্তি নিকেতন থানায় উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি। তার প্রতিলিপি মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ও বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে পাঠিয়েছি আইন মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য। 

সূত্রের খবর, কর্ম সচিবের বয়স সীমা উত্তীর্ণ হওয়া নিয়ে আগেই বিশ্ব ভারতী কর্তৃপক্ষকে চিঠি দেয় বিশ্ব ভারতীতে অধ্যাপকদের সংগঠন ভি বি ইউফা।  এবার সেই একই বিষয়ে অভিযোগ দায়ের করলো এপিডির। 

জানা গেছে, আগেই নরোত্তম সেনাপতি, অভিজিৎ সেন এবং কৈলাশ পট্টনায়েক নামে ভাষা ভবনের তিন প্রাক্তন অধ্যক্ষকে সাসপেনশনের নোটিশ ধরানো হয়। তাঁদের বিরুদ্ধে অভিযোগ ছিল, ভুয়ো ব্যক্তির নামে সরকারি টাকায় বেতন দেওয়া। ৭ জন কর্মীকেও সাসপেনশনের নোটিশ ধরানো হয়। এছাড়াও বায়োটেক বিভাগের অধ্যাপক, সঙ্গীত ভবনের অধ্যাপক শ্রুতি বন্দ্যোপাধ্যায় সহ পদ্মীনি বলরাম সহ কয়েকজনের বিরুদ্ধে মাইনা বন্ধের আদেশ দেওয়া হয়। এদের মধ্যে কারো কারো ইনক্রিমেন্ট ও মাসিক বেতন বন্ধের নির্দেশ দেওয়া হয়। কিছু ক্ষেত্রে এখন এই বিষয়গুলো আদালতে বিচারাধীন আছে। 

এব্যাপারে বিশ্ব ভারতীর জন সংযোগ আধিকারিক অনির্বাণ সরকারকে ফোন করা হলে তিনি ফোন ধরেননি। পাশাপাশি, তাকে মেসেজ করে জানতে চাওয়া হলে, তিনি তার উত্তর দেওয়ার প্রয়োজন বোধ করেননি।

  1. এ সব ঠিকানাবিহীন অভিযোগের কি মূল্য আছে? থানা কি করবে? অভিযোগের নিষ্পত্তির জন্য কোর্টে যেতে হবে।

    উত্তর দিনমুছুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only