শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

অঙ্গনওয়াড়ির শিশুদের শিক্ষার জন্য উদ্যোগী রাজ্য, অনলাইনে ক্লাসের ব্যবস্থা! কিভাবে সম্ভব হবে তা জানতে বিস্তারিত পড়ুন

 


পুবের কলম ওয়েব ডেস্ক: স্কুল,মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অনলাইনের ক্লাস চালু করেছে রাজ্য সরকার। করোনা পরিস্থিতির কারণে এবার অঙ্গনওয়াড়ি পড়ুয়াদেরও অনলাইনে ক্লাস চালু করার উদ্যোগ নিয়েছে নারী ও শিশু কল্যাণ দফতর। শুক্রবার নারী ও শিশু কল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা বলেন, শিশুদের পড়াশোনার সঙ্গে আকৃষ্ট করতে অনলাইনে পঠনপাঠন করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। পড়ুয়ারা কার্টুনের মাধ্যমে পড়তে ভালোবাসে। তাই অনলাইনে পড়ুয়াদের পঠনপাঠন করানো হবে। তবে অনলাইন পঠনপাঠনে অভিভাবকরা সহযোগিতা করবেন খুদে পড়ুয়াদের। 

অনেকের বক্তব্য, রাজ্য সরকারের এই উদ্যোগ ভালো। তবে স্কুল, কলেজে অনলাইন পঠনপাঠন পরিষেবা চালু থাকলেও কোথাও কোথাও নেট কানেকশন ভোগাচ্ছে। সকলের কাছে অ্যানরয়েড ফোন না থাকায় বহু পড়ুয়া এই ব্যবস্থার সুবিধা নিতে পারছে না। আবার অনেক পরিবারের পক্ষে ইন্টারনেট খরচ বহন করা সম্ভব হয়ে উঠছে না। ইতিমধ্যে  অঙ্গনওয়াড়ি পরিচালন দফতর অনলাইনে পঠনপাঠনের জন্য প্রতিটি জেলা শাসকের কাছে নির্দেশও পাঠিয়েছে। 

নির্দেশিকায় বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা প্রায় ঘরবন্দি। অঙ্গনওয়াড়ি কেন্দ্রে না গিয়ে শিশুরা যাতে প্রশিক্ষণ নিতে পারে তার জন্য এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ইতিমধ্যে অভিভাবকদের জন্য বেশকিছু অডিয়ো বার্তা, শিশুদের জন্য নানা ধরণের ছড়া,গান সহ কিছু নির্দেশিকা সমস্ত অঙ্গনওয়াড়ি কর্মীদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

কর্মীদের বলা হয়েছে, অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিশুদের বাড়ি থেকে পঠনপাঠন যাতে হয় তার উদ্যোগ নিতে হবে। রাজ্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতাও করা হচ্ছে। প্রতি সপ্তাহে কী কর্মসূচী পালন করা হচ্ছে তার ছবিও অভিভাবকদের কাছ থেকে সংগ্রহ করতে হবে কর্মীদের। সেই রিপোর্ট সুপারভাইজারদের কাছে জমা দিতে হবে। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক অঙ্গনওয়াড়ি কর্মীর বক্তব্য, করোনা পরিস্থিতির সময় সেন্টারে গিয়ে চাল, আলু বিতরণ করা হচ্ছে। এখন বাড়ি বাড়ি গিয়ে মোবাইল নম্বর জোগাড় করে ফোনে কর্মসূচী পাঠাতে হচ্ছে। কিন্তু অনেকের স্মার্ট ফোন ও ইন্টারনেট সংযোগ নেই। সেই সব শিশুদের ক্ষেত্রে অসুবিধা হচ্ছে। ক্ষেত্রে রাজ্যের প্রতিটি ব্লকে সব শিশু যাতে এই কর্মসূচিতে যোগ দিতে পারে তার জন্য দফতরের তরফে সবরকম প্রচেষ্টা চালানো হচ্ছে।  


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only