বুধবার, ২৬ আগস্ট, ২০২০

ভূমিকম্পে বিশ্ব ভারতীতে উপড়ে গেল প্রাচীন বটগাছ! বিস্তারিত পড়ুন

দেবশ্রী মজুমদার, শান্তি নিকেতন: বুধবার সকালে ভূমিকম্পের জেরে বিশ্বভারতীর গৌড়প্রাঙ্গণে বড় ঘণ্টার উপর ভেঙে পড়ল প্রাচীন বট। গাছ ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে ঐতিহ্যবাহী ঘণ্টাতলা। জানা গেছে, কয়েক দিনের ভারি বৃষ্টিতে লাল মাটি নরম হয়েছিল। তার উপর এদিন সকালে সামান্য ভূমিকম্পে ভেঙে পড়ে গাছটি। গাছের ডালপালায় ক্ষতিগ্রস্ত হয় ঐতিহ্যবাহী ঘণ্টাতলা। ঘটনাস্থল পরিদর্শনে যান বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সহ আধিকারিক ও নিরাপত্তারক্ষীরা। 

জানা গিয়েছে, ১৯০৬-৭ সালে রবীন্দ্রনাথ ঠাকুর বেনারসের  সারনাথে গিয়ে ভগবান বুদ্ধের ঘন্টা তলায় যান। যেখানে বুদ্ধ ৫ জন শিষ্যকে উপসম্পদা দান করেন। যাকে ধর্ম চক্র প্রবর্তন বলা হয়। আড়াই - তিন হাজার বছরের আগের  সেই স্থান দেখে অভিভূত হয়ে শান্তি নিকেতনে একই রকম ভাবে দুই দিকে থাম তার সাথে ঘন্টা ও তার নিচে বেদী তৈরি করান কবি। প্রায় চল্লিশ বছর আগে, সেই ঘন্টা চুরি যায়। তখন বিশ্ব ভারতীতে নিরাপত্তা ব্যবস্থা সে রকম ছিল না। পরে বিশ্ব ভারতী সেই ঘন্টা লাগায়।  তবে, আগের ঘন্টাটি বর্তমান ঘন্টার থেকে চার পাঁচ গুণ বড় ছিল। যে গাছটিকে ঘিরেই তৈরি হয়েছিল ঘণ্টাতলা, সেই গাছ আজ ভেঙে পড়ে।

মতান্তরে,  ছাত্রী লেডি রানু মুখোপাধ্যায়ের স্কলারশিপের টাকায় তৈরি করা হয় বৃহৎ ঘণ্টা। আর সেই ঘণ্টা চুরি যায়।  বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকার সংবাদ মাধ্যমকে জানান,  "আমাদের উদ্যান বিভাগ জানান সকালে ভূমিকম্পের সময় গাছটি ভেঙে পড়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only