মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০

ট্রেনের লাইন দিয়ে চলবে সাইকেল!


বিশেষ প্রতিবেদন: এবার রেলের লাইনে চলবে সাইকেল! হ্যাঁ এমনই একটি আশ্চর্যজনক জিনিসের খোঁজ পেয়ে আজ সোশাল মিডিয়া নেটওয়ার্ক টুইটারে, তার ভিডিও পোস্ট করলেন মাহিন্দ্রা গ্রুপের সিইও আনন্দ মাহিন্দ্রা। আনন্দ প্রায় সময়েই এই ধরনের অদ্ভুত জিনিসের খোঁজ করতে থাকেন এবং তার ব্যাপারে আমাদের জানান। এবারও তার অন্যথা হয়নি। তিনি তার পোস্টে জানিয়েছেন, একজন ভারতীয় এই অদ্ভুত সাইকেল তৈরি করেছে যা ট্রেনের ট্র্যাকে চলতে সক্ষম। আসুন বিস্তারিত ভাবে এটির ব্যাপারে জানা যাক।

এই নতুন DIY সাইকেল তৈরি করেছেন রেলওয়ে এর একজন সিভিল ইঞ্জিনিয়ার পঙ্কজ সইন। এই সাইকেল রেলওয়ে ট্র্যাকের মেরামতির কাজে এবং ভারী রেল গাড়িগুলোকে টানতে কাজে লাগবে।

পঙ্কজ এই নতুন সাইকেল বানিয়েছেন, যাতে রেলওয়ে ট্র্যাকের মেরামতির কাজে যে সব শ্রমিক রয়েছেন, তাদের কাজে সুবিধা হয়। এই সাইকেলের ওজন মাত্র ২০ কিলোগ্রাম এবং হতে করে তুলে এই সাইকেল রেলওয়ে লাইনে বসিয়ে দেওয়া যাবে। এরপর এই সাইকেল চালিয়ে খুব সহজে মেরামতির জায়গায় চলে যাওয়া যাবে।

সাইকেলের সাইডে সাপোর্ট তৈরি করার জন্য ব্যবহার করা হয়েছে লোহার পাইপ এবং রেলগাড়ির পুরনো চাকা। ফ্রন্ট হুইল এক্সটেনশন এই সাইকেলকে রেলের লাইনে সোজা চলতে সাহায্য করবে, এবং পিছনের চাকার এক্সটেনশন সাইকেলের ব্যালান্স ধরে রাখবে।

এই সাইকেল ১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে চলতে পারে এবং একসাথে ২ জন এই সাইকেলের মাধ্যমে যেতে পারবে। এই সাইকেল তৈরি করতে খরচ হয়েছে মাত্র ৫০০০ টাকা।

এই সাইকেলের ভিডিও পোস্ট করে মাহিন্দ্রা লেখেন, 'এই নতুন খোঁজ খুবই সহজ, মিতব্যয়ী, এবং কার্যকরী। দেশে তৈরি হওয়া জিনিসে এমন সব বিশেষত্ব আছে যা জীবনকে খুবই সহজ এবং অধিক কুশল করে তুলতে পারে'।
 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only