মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০

দলিত পঞ্চায়েত সভাপতি হওয়ায় পতাকা উত্তোলনে বাধা

স্বাধীনতা দিবসের দিন দলিত বলে পঞ্চায়েত সভাপতিকে পতাকা উত্তোলনে বাধা দিলেন উচ্চবর্ণের একজন সদস্য। ঘটনাটি ঘটেছে তামিলনাড‍ুর‍ু আথ‍ুপাক্কামে। এবছর প্রথম তপশিলি জাতির ভি আম‍ুরথাম নামের একজন বৃদ্ধা। তারপর থেকেই ক্রমশ তাঁকে বৈষম্যম‍ূলক অপনাণের স্বীকার হতে হচ্ছে। 


শনিবার স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলন করার জন্য ভি আম‍ুরথামকে আমন্ত্রণ করে তিরুভাল্লুরের পঞ্চায়েত লাগোয়া একটি স্কুলের প্রধান শিক্ষিকা। যখন তিনি সেখানে যাওয়ার জন্য প্রস্ত‍ুতি নিচ্ছিলেন ঠিক তখনই আবার ওই স্ক‍ুলের প্রধান শিক্ষিকার ফোন আসে ওই দলিত পঞ্চায়েত সভাপতির কাছে। ফোন রিসিভ করতেই ফোনের ওপার থেকে অন‍ুরোধ করা হয় তিনি যেন সেই পতাকা উত্তোলন অন‍ুষ্ঠানে যোগদান না করেন। স্ক‍ুলের প্রধান শিক্ষিকা আরও বলেন যে, তারা নিজেরাই পতাকা উত্তলোন করে নেবেন। তার আসার দরকার নেই। প্রসঙ্গত, স্ক‍ুলটি যেহেত‍ু পঞ্চায়েত লাগোয়া তাই আলাদা করে আর পতাকা উত্তোলন করা হয় না। 


শ‍ুধ‍ু এখানেই শেষ না, এর আগে ২৬ জান‍ুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন ঠিক এমনটি ঘটেছে বলে জানিয়েছেন তিনি। তার কথায়, প্রজাতন্ত্র দিবসের দিন একই ভাবে পতাকা উত্তোলন করার জন্য পঞ্চায়েত সভাপতি  ভি আম‍ুরথামকে আমন্ত্রণ জানান হয়েছিল। যতারীতি প‍ুত্র ও স্বামীকে নিয়ে সেই স্ক‍ুলে পতাকা উত্তোলনের জন্য হাজির হয়েছিলেন। যখন তিনি পতাকা উত্তোলন করতে যাবেন ঠিক তখনই প্রাক্তন পঞ্চায়েত সভাপতি তাঁকে অকথ্য ভাষায় অপমান করে থামিয়ে দেয়। এমন ঘটনায় দেশের ব‍ুদ্ধিজীবীদের চোখ চড়ক গাছ। 



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only