মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০

তাইওয়ানে আসছে ৯০টি মার্কিন যুদ্ধবিমান, চিন্তায় চিন, বিস্তারিত পড়ুন

 

পুবের কলম ওয়েব ডেস্কঃ  চিনের উপর চাপ বাড়াতে নয়া কৌশল নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাইওয়ানের সঙ্গে ক্রমশ সম্পর্ক মজবুত করে চিনকে চাপ রাখতে চাইছে ট্রাম্প প্রশাসন। সম্প্রতি তাইওয়ান সফরে যান ট্রাম্প প্রশাসনের এক উচ্চপদস্থ কর্মকর্তা। তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন। এরপরেই জানা গিয়েছ,  আমেরিকার কাছ থেকে  বিশাল সামরিক সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে তাইওয়ান।

 আমেরিকার কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান কিনতে চলেছে সে দেশ। আর সেজন্যে ছয় হাজার ২০০ কোটি ডলারের অস্ত্র চুক্তি করেছে তাইওয়ান। বিগত কয়েক বছরে তাইপে এবং ওয়াশিংটনের মধ্যে এটি হচ্ছে সবচেয়ে বড় অস্ত্র চুক্তি। আর এই সামরিক চুক্তির কারণে তাইওয়ান ও আমেরিকার সঙ্গে চিনের উত্তেজনা কয়েক গুণ বেড়ে যাবে। এমনটাই আশঙ্কা সামরিক পর্যবেক্ষকদের। নতুন চুক্তির আওতায় আমেরিকা তাইওয়ানের কাছে ৯০টি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করবে। বিশ্বের অন্যতম শক্তিশালী এবং অত্যাধুনিক যুদ্ধবিমানগুলির মধ্যে এফ-১৬ রয়েছে। মার্কিন এই সর্বাধুনিক এই যুদ্ধবিমানকে একাধিকবার আপগ্রেডেশন করা হয়েছে।

যদিও মার্কিন এই সিদ্ধান্তের পালটা তীব্র হুঁশিয়ারি দিয়েছে  চিন। একেবারে কড়া ভাষায় আমেরিকাকে সাফ জানিয়েছে, তাইওয়ানকে এফ-১৬ বিমান সরবরাহ করা হলে ওয়াশিংটনকে এর পরিণতি ভোগ করতে হবে। শুধু তাই নয়, রীতিমত যুদ্ধের হুঙ্কার বেইজিংয়ের।যদিও আমেরিকা সেই হুঁশিয়ারি একেবারে কানে নিতে নারাজ। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only